মিঠুন গোস্বামী, রাজবাড়ী : রাজবাড়ী সার্কেল ফাউন্ডেশন দিচ্ছে, সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের জন্য মাত্র দুই টাকা প্রতিকী মূল্যে একটি খাতা ও একটি কলম যা দোকান থেকে কিনতে ব্যয় হবে কমপক্ষে ৩০ টাকা।

সমাজের প্রত্যেক মানুষের জীবনে রয়েছে খাদ্য, বস্ত্র, শিক্ষা, চিকিৎসা ও বাসস্থান এই পাঁচটি মৌলিক চাহিদা। যার মধ্যে অন্যতম এবং অধিক গুরুত্বপূর্ণ এই শিক্ষা চাহিদা।

কিন্তু অসহায় দারিদ্র ও সমাজের সুবিধাবঞ্চিত মানুষরা অনেক সময় নিজেদের খাদ্য চাহিদা মেটাতেই হিমশিম খায়, এর উপর আবার কাল হয়ে দাঁড়িয়েছে যেন করোনাভাইরাস। দীর্ঘ লকডাউন ও নানাবিধ কারণে দারিদ্র ও সমাজের সুবিধাবঞ্চিত শিক্ষার্থীর অনেকেই তাদের শিক্ষা চাহিদা পূরণে অমনোযোগী হয়ে উঠছে দিনে দিনে। আর সে সমস্ত সুবিধাবঞ্চিত অসহায় মানুষের জন্য সাধ্য অনুযায়ী কাজ করছি আমরা সার্কেল ফাউন্ডেশন। মানবিক অনেকগুলো উদ্যোগের অন্যতম একটি হলো ‘এক টাকায় খাতা, এক টাকায় কলম’।

বিনামূল্যে খাতা কলম নেয়াটা যেন অসহায় মানুষগুলোর কাছে অসম্মানিত বলে মনে না হয় সেজন্য প্রত্যেকের নিকট থেকে এক টাকা মূল্য রাখা হয়। অপরের দেওয়া এই শিক্ষা উপকরণ যেন অসহায় মানুষগুলোকে ভাবতে না হয় তারা সত্যিকার অর্থেই মূল্য পরিশোধে অপারগ, তাই এই প্রতীকি এক টাকাটা নেয়া হবে।

মূলত সমাজের সুবিধাবঞ্চিত ও নিম্নআয়ের পরিবারের যেকোন পর্যায়ের শিক্ষার্থীদের জন্য এই সুবিধা প্রযোজ্য থাকবে। সরাসরি রাজবাড়ী সার্কেলের অফিস থেকে খাতা-কলম সংগ্রহ করতে পারবেন যে কেউ। এছাড়াও, রাজবাড়ী জেলার প্রতিটি থানায় রয়েছে সার্কেল ফাউন্ডেশনের নিজস্ব প্রতিনিধি। যাদের মাধ্যমেউ খাতা কলম সংগ্রহ করতে পারবেন সবাই।

এ নিয়ে রাজবাড়ী সার্কেলের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ইঞ্জিনিয়ার শামস্ সোহাগ জানান ২০১৮ সাল থেকে শুরুকরে আজ পর্যন্ত চেয়েছি একটু ব্যতিক্রম কিছু করতে, সে লক্ষ্যেই সামাজ পরিবর্তনে ও জেলার দরিদ্র মেধাবী ছাত্রদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণের তথা এক টাকায় খাতা এক টাকায় কলম যে প্রজেক্ট হাতে নিয়েছি যা সত্যিই অনেক আনন্দের আমাদের এই সব মানবিক কর্মকান্ড এভাবেই চলমান থাকবে ইনশাআল্লাহ।

সার্কেলের পরিচালক প্রবাসী সাংবাদিক তাইফুর রহমান তুষার জানান, রাজবাড়ী জেলার সবাইকে একই সুতোয় গেঁথে রাখার প্রয়াসে এবং অনলাইনে জেলার প্রাকৃতিক সৌন্দর্য, ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, সামাজিক ও মানবিক কর্মকাণ্ড পরিচালনা সহ ইতিবাচক সকল কিছু তুলে ধরতে চেষ্টা করি আমরা। সেই সাথে সার্কেল ফাউন্ডেশনের মাধ্যমে নানাবিধ মানবিক ও সামাজিক কর্মকাণ্ড পরিচালনা করি আমরা যার সুবাদে এই এক টাকায় খাতা এক টাকায় কলম প্রজেক্ট জেলাব্যাপী এটি পরিচালিত হবে। সকলের সহযোগীতা পেলে এটি চলমান থাকবে ইনশাআল্লাহ।

এদিকে ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা প্রবাসী ব্যবসায়ী আকবর খান বলেন, রাজবাড়ী সার্কেল বরাবরই যে সমস্ত উদ্যোগ নেয় তা সত্যিই খুব গঠনমূলক ও ব্যতিক্রমধর্মী। আমি অত্যন্ত আনন্দিত সার্কেল পরিবারের একজন পেরে। সমাজ পরিবর্তনে রাজবাড়ী সার্কেল এবং সার্কেল ফাউন্ডেশনের মাধ্যমে নিয়মিত সামাজিক ও মানবিক কাজের পাশাপাশি জেলার সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের নিয়ে নিয়মিত কাজ করে যেতে চাই ইনশাআল্লাহ।

(এমজি/এসপি/এপ্রিল ১০, ২০২২)