মিঠুন গোস্বামী, রাজবাড়ী সদর : সারাদেশের ন্যায় রাজবাড়ীতেও পেনশন ও প্রাপত্য নির্ধারণের দাবিতে অনির্দিষ্টকালের জন্য ট্রেন চলাচল বন্ধ রয়েছে। এর ফলে ভোগান্ততিতে পড়তে হয়ছে সাধারণ যাত্রীদের।

বুধবার (১৩ এপ্রিল) রাজবাড়ী রেলওয়ে ষ্টেশনে গিয়ে দেখা যায়, রাজবাড়ী রেল স্টেশনে যাত্রী ট্রেন ছাড়ার অপেক্ষায় রয়েছে তবে কোন ট্রেন ছেড়ে যায়নি। এমনকি কোনো ট্রেন রাজবাড়ী ষ্টেশনে প্রবেশ করেনি।

রাজবাড়ী ষ্টেশন সূত্রে জানা যায়, প্রতিদিন ভোর পৌনে ৬ টার দিকে রাজবাড়ী থেকে গোয়ালন্দ এবং গোয়ালন্দ থেকে রাজবাড়ী হয়ে পোড়াদাহ যাতায়াত করে টাই শাটল ট্রেন। এছাড়া সকাল ৬টার দিকে রাজবাড়ী এক্সপ্রেস-১ নামের ট্রেনটি রাজবাড়ী থেকে ভাঙ্গা এবং ভাঙ্গা থেকে রাজবাড়ী হয়ে গোপালগঞ্জ যাতায়াত করে। তবে রেলওয়ের কর্মরত রানিং স্টাফদের আন্দোলনের কারণে (বুধবার) দুটি ট্রেনের একটিও চলছে না।

এদিকে ট্রেন বন্ধ থাকায় সকাল থেকে ষ্টেশনে এসে ফিরে গেছেন সাধারণ যাত্রীরা। যাত্রীরা বলছেন, এরকম হুটহাট করে সরকারি সেবা বন্ধ হয়ে গেলে ভোগান্তির অন্ত থাকে না।

কুষ্টিয়াগামী পপি প্রমাণিত নামের এক যাত্রী বলেন, প্রচন্ড রৌদ্র আর গরমের কারণে বাসে যাওয়ার চেয়ে ট্রেনে যাওয়া অনেক শান্তির। একারণে বাসস্ট্যান্ডে না গিয়ে ষ্টেশনে এসেছি। এখনে এসে শুনি ট্রেন বন্ধ। এ রকম ভোগান্তির কোনো মানে হয় না।এখন আবার বাসে যাবার জন্য এক কিলোমিটার দূরে বাস স্টান্ডে যেতে হচ্ছে।

ফরিদপুর রাজেন্দ্র কলেজের জাহিদ নামে এক কলেজ শিক্ষার্থী বলেন, ‘কলেজের কাজে আমাকে ফরিদপুর যেতে হবে। ট্রেনে যাবো বলে স্টেশনে এসেছি। কিন্তু ট্রেন বন্ধ। এখন আমাকে আবার বাসস্ট্যান্ডে যেতে হবে।

রাজবাড়ী লোকে রানিং স্টাফ শ্রমিক কর্মচারী সমিতি সাধারণ সম্পাদক শফিকুর রহমান বলেন, ‘অর্থ মন্ত্রণালয় ১০ এপ্রিল এক নোটিশে রেলওয়ের বেসামরিক কর্মচারীদের পেনশনের সঙ্গে ৭৫ শতাংশ যোগ করে ফাইনাল হিসাব স্থগিত করেছে। ফলে রেলওয়ে লোকো মাস্টার, গার্ড ও টিটিরা তাদের পেনশন সুবিধা প্রাপ্যের দাদাবিতে ট্রেন চালানো বন্ধ রেখে কর্মবিরতি শুরু করেছে।

(এমজি/এএস/এপ্রিল ১৩, ২০২২)