রায়পুর প্রতিনিধি : লক্ষ্মীপুরের রায়পুরে মাটি ভরাট করে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) প্রায় ৮ শতাংশ জমি দখল করা হচ্ছে। উপজেলার দক্ষিণ চরবংশী ইউনিয়নের হাজীমারা স্লুইচ গেট সংলগ্ন স্থানে চলছে এ দখল। বহুল আলোচিত ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য দিদার হোসেন মোল্লার নেতৃত্বে এ দখল চলছে বলে স্থানীয়দের অভিযোগ।

সরেজমিন গিয়ে দেখা যায়, স্লুইচ গেটের উত্তর পশ্চিম পাশে হাজীমারা-বরিশাল ঘাটের পাশে পাউবোর ৮ শতাংশ খালি ভূমি রয়েছে। ওই ভূমিতে হারুন জমাদার নামের এক ব্যবসায়ী অস্থায়ীভাবে ইট-বালুর ব্যবসা চালাচ্ছেন। হঠাৎ করে গত ২-৩ দিন ধরে মাটি এনে জমিটি ভরাট শুরু করেন দিদার মোল্লা। জায়গাটির দখল নিশ্চিত করতে ওই ব্যবসায়ীর অনেক ইট পাশের খালে ফেলে দেন। ব্যবসায়ী প্রতিবাদ করায় পাশে থাকা তাঁর দোকানেও তালা লাগিয়ে দেওয়া হয়।

বাস্তুহারালীগ নেতা ও ইট-বালু ব্যবসায়ী হারুণ জমাদার বলেন, জায়গাটি দীর্ঘদিন থেকেই খালি পড়েছিল। বিভিন্নজন এখানে ইট-বালু রেখে ব্যবসা করে আসছে। খালি থাকায় সম্প্রতি আমি এখানে ইট-বালু এনে রাখি। হঠাৎ করে মেম্বার দিদার মোল্লা এখানে মাটি ফেলে ভরাট করা শুরু করেছে। তাঁরা আমার অনেক ইট নদীতে ফেলে দেয়। এগুলো সরিয়ে না নেওয়ায় তাঁরা আমার দোকানে তালা মেরে দেয়।

ইউপি সদস্য দিদার হোসেন মোল্লা বলেন, আমি ওই ওয়ার্ডের মেম্বার হওয়ায় জমিটির প্রতি আমার একটি দাবি তৈরি হয়েছে। একসনা বন্দোবস্ত নেওয়ার জন্য আমি পাউবোর কাছে আবেদন জানিয়েছি। এর আগে এ জমি লীজ নিতে গিয়ে আমাকে সাড়ে ৩ লক্ষ টাকা গচ্ছা দিতে হয়েছে। ঘুষ দিয়েও আমি জমিটি নিতে পারিনি। মাটি ভরাট শেষে এখানে ঘর তুলতে পারলে বন্দোবস্ত নিতে আমার জন্য সুবিধা হবে। কাজটি অবৈধ হলেও জমিটি দখলে রাখতে এছাড়া আমার করণীয় কিছুই ছিল না।

পাউবোর রায়পুরের সেকশান অফিসার (এসও) মোঃ শাকিল বলেন, সরকারি জায়গা কেউ এভাবে দখল করে বন্দোবস্ত নিতে পারেন না। মাটি ভরাটের বিষয়টি আমরাও জানতে পেরেছি। জায়গাটি দখলমুক্ত করতে ব্যবস্থা গ্রহণ করা হবে।
রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অন্্জন দাশ বলেন, অবৈধভাবে জমি দখলের সুযোগ নেই। খোঁজ-খবর নিয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে ডাকাতিয়া ও মেঘনা নদীতে খননযন্ত্র (ড্রেজার) বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন, ভ্রাম্যমান আদালতে ৫ লাখ টাকা জরিমানা, ভাইয়ের বিরুদ্ধে নির্বাচনে প্রতিদ্বন্ধিতাসহ বিভিন্ন ঘটনায় দীর্ঘদিন থেকেই এলাকায় দিদার হোসেন মোল্লা আলোচিত ও সমালোচিত হয়ে আসছেন।

(পিআর/এসপি/এপ্রিল ১৮, ২০২২)