ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁও রানীশংকৈলের পশু বেচাকেনার সাপ্তাহিক দুটি বড় হাট নেকমরদ ও রানীশংকৈলে অতিরিক্ত টোল আদায়ের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেছেন স্থানীয়রা। এ সময় তারা জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি জমা দেন।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলা পরিষদের গেটের সামনে এই বিক্ষোভ কর্মসূচী অনুষ্ঠিত হয়।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেযারম্যান সোহেল রানা, স্কুল শিক্ষক খায়রুল বাশার, জিল্লুর রহমান প্রমুখ।

বক্তরা বলেন, হাটে সরকারের নির্ধারিত ৯০ টাকার লেখাইয়ের বদলে ২০০ টাকা আদায় করা হচ্ছে৷ এর কারণ জানতে চাইলে হাটের লোকজন বাঁজে ভাষায় কথা বলতে শুরু করে। এছাড়া ইজারাদাররা হাটে পশু বিক্রি করতে আসা এবং যারা কিনতে আসছেন দুই পক্ষ থেকেই অতিরিক্তহারে টাকা নিচ্ছে। বলতে গেলে সব কিছুকেই বেশি টোল নিচ্ছে তারা।

এই আন্দোলনে একাত্মতা জানিয়ে রানীশংকৈল উপজেলা ভাইস চেয়ারম্যান সোহেল রানা বলেন, ‘আমরা জনপ্রতিনিধিরা এর দায় এড়াতে পারিনা। জনগণ তাদের সঠিক পন্থা অবলম্বণ করেও যদি হেনস্তার শিকার হন, আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন তাহলে এর জবাব দিতে হবে৷ অভিযোগ পাওয়ার পর আমি নিজে হাট দুটি পরিদর্শন করেছি এবং আমার চোখেও বিষয়টি ধরা পড়েছে৷ অতিরিক্ত টোল আদায় বন্ধ না হলে জনগণ আরও বড় ধরনের আন্দোলন গড়ে তুলবে।

এ বিষয়ে জানতে কাতিহার হাটের ইজারাদারের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

নেকমরদ হাটের ইজারাদার আব্দুল কাদের অতিরিক্ত টোল নেয়ার সত্যতা স্বীকার করে বলেন, গোটা জেলায় যেমন ভাবে টোল বেশি নিচ্ছে আমিও তেমনটাই নিচ্ছি।

রানীশংকৈল উপজেলা নির্বাহী অফিসার জুলকার নাইন কবির স্টিভ বলেন, হাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ পেলেই জরিমানা করছি। এ বছর প্রথম হাট চলেছে৷ এরপর থেকে অতিরিক্ত টোল নিলে আরও কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

ভুক্তভোগীদের দেওয়া স্মারকলিপি হাতে পেয়েছেন জানিয়ে ইউএনও বলেন, আমি যথাযথ কর্তৃপক্ষের নিকট স্মারকলিপিটি পাঠিয়ে দেব।

(এই/এএস/এপ্রিল ২২, ২০২২)