শেরপুর প্রতিনিধি : শেরপুরে বাল্যবিবাহ নিরোধ আইনে ছেলে-মেয়ের বিয়ের বয়স কমানোর প্রস্তাবের প্রতিবাদ জানিয়েছে ৯ টি স্কুল-কলেজের শিক্ষার্থীরা। এসব স্কুলের প্রায় দেড় হাজার শিক্ষার্থী গণস্বাক্ষর করে সরকারের নিকট বাল্যবিবাহ নিরোধ আইনে মেয়ের বয়স ১৮ এবং ছেলের বয়স ২১ বহাল রাখার দাবি জানিয়েছে।

২৮ সেপ্টেম্বর রবিবার চাইল্ড রাইটস কোয়ালিশন ইন বাংলাদেশের পক্ষে ওয়ার্ল্ড ভিশন শেরপুর এডিপি সদর উপজেলার ৯ টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে এ বিষয়ে সচেতনতামূলক ক্যাম্পেইন করে। এসময় সম্প্রতি মন্ত্রিসভায় মেয়েদের বিয়ের বয়স ১৬ এবং ছেলেদের বিয়ের বয়স ১৮ করার প্রস্তাব করা হয়। কিন্তু শেরপুরের এসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ওই প্রস্তাবের বিরোধীতা করে মেয়ের বয়স ১৮ এবং ছেলের বয়স ২১ বহাল রাখার দাবি জানিয়ে গণস্বাক্ষর করে। যেসব শিক্ষা প্রতিষ্ঠানে এ ক্যাম্পেইন চলে সেগুলো হলো-জমসেদ আলী মেমোরিয়াল কলেজ, ইলশা উচ্চ বিদ্যালয়, কুসুমহাটি উচ্চ বিদ্যালয়, চকসাহাব্দি মোহাম্মদ আলী উচ্চ বিদ্যালয়, কবি নজরুল শিক্ষালয়, গাজীর খামার উচ্চ বিদ্যালয়, গণই শহীদ মোতালে উচ্চ বিদ্যালয়, এসএম মডেল স্কুল ও আফছর আলী আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়।

ওয়ার্ল্ড ভিশন শেরপুর এডিপি’র শিক্ষা প্রকল্পের প্রোগ্রাম অফিসার সুজিত বানোয়ারী জানান, আমরা আমাদের বাস্তব অভিজ্ঞতা থেকে মনে করছি, বিয়ের বয়স কমিয়ে দেওয়া যুক্তিসঙ্গত নয়। এতে করে কিশোর-কিশোরীদের ওপর প্রচন্ড নেতিবাচক প্রভাব পড়তে পারে। এ ক্যাম্পেইন চলাকালে অনেক মেয়ে শিক্ষার্থী বলেছে, ১৬ বছর হলো এসএসসি পরীক্ষার জন্য উপযক্ত বয়স। এ বয়সে একটি কিশোরীর বিয়ে হয়ে গেলে সে শিক্ষা থেকে বঞ্চিত হবে। কিন্তু তারা লেখাপড়া করতে চায়।এ্জন্য বিয়ের বয়স তারা ১৮ বহাল রাখার পক্ষে মতামত প্রদান করেছে।

(এইচবি/এএস/সেপ্টেম্বর ২৮, ২০১৪)