মিঠুন গোস্বামী, রাজবাড়ী : রাজবাড়ির বালিয়াকান্দি উপজেলার সদর ইউনিয়নের শালমারা এলাকায় একটি পুকুরে রাতের আন্ধকারে বিষ প্রয়োগ করে প্রায়- ৪- লাখ টাকার মাছ মেরে ফেলেছে দুর্বৃত্তরা। গত শুক্রবার গভীর রাতে তানভির আহমেদ সুজনের পুকুরে এই বিষ প্রয়োগ করে। পুকুরে রুই, কাতলা, নৌছি, আমরিকান, তেলাপিয়াসহ বিভিন্ন প্রজাতির মাছ ছিল এপুকুরে।

এ বিষয়ে তানভির আহমেদ (সুজন) বলেন,আমি একজন সাধারণ মৎস্যজীবী পুকুর লিজনিয়ে মাছ চাষকরি উপজেলার মধ্যে ১২টি পুকুর রয়েছে,৩০শতাংশ জমির উপরে এই পুকুর, আমি এ খানে পোনা মাছ উৎপাদন করি,এই পুকুরে -১২-কেজি মাছের ডিম ছেড়েছি সেগুলো থেকে যে মাছের পোনা উৎপাদন হয়েছে আমার ১২-টি পুকুরে দেয়ার পরেও আরো অনেক মাছ থাকতো, কিছু দিনের মধ্যেই মাছগুলো বাজারে বিক্রির উপযোগী হয়ে উঠতো। মাছ বিক্রি করে বেশ লাভোবান হতাম,আমাকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করার জন্য এইকাজ করেছে।

তিনি আরো বলেন, বিষ প্রয়োগের ফলে প্রায় ৪ লক্ষ টাকার ক্ষতি হয়েছে ঘটনার দিন দুপুরে কয়েক জন শাম্পু দিয়ে গোসল করছে, আমি তাদের কে শাম্পু দিয়ে গোসল করতে নিষেধ করেছি বলেছি মাছের ডিম ফুটেছে কিছুদিন আগে এখন শাম্পু দিয়ে গোসল করলে মাছ মারাযেতে পারে, একথা বলে আমি চলে আসি, বিকেলে আমার পুকুরে উত্তর পাশের বাড়ির মোঃ হক মন্ডলেএ ছেলে হাসান মন্ডল (২০)নামের এক ব্যাক্তি আমাকে হুমকি দিয়ে বলে তুই এই পুকুরে কিভাবে মাছ চাষ করিস আমি দেখে নেবো, একথা বলে চলে যায় ঐ দিন রাতেই পুকুরে বিষ প্রয়োগ করে,পরের দিন সকালে পুকুরে গিয়েদেখি সবমাছ মরে ভেশে আছে, আমি গ্রাম বাসিদেরকে ডেকে দেখালাম পরে বালিয়াকান্দি থানায় একটি লিখিত অভিযোগ করি।

স্থানীয় সাহেব আলী নামের এক ব্যাক্তি বলেন,আমি এসে দেখি সুজনের পুকুরে সব মাছ মরে ভেসে উঠেছে, এতে সুজনের অনেক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

প্রতিবেশী রায়হান মোল্লা বলেন, মানুষ মানুষের এতোবড় ক্ষতি করে আমার জানাছিলনা, যারা এই জঘন্য কাজ করেছে।

(এমজি/এসপি/মে ০৭, ২০২২)