রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : উর্দ্ধতন কর্মকর্তার সঙ্গে সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড -১ এর নির্বাহী প্রকৌশলীর গুরুত্বপূর্ণ সভা চলাকালে নিষেধ উপেক্ষা করে কক্ষে ঢুকে পড়ে ফেসবুক লাইভে গালিগালাজ করার অভিযোগে অনিবন্ধিত অনলাইন পোর্টাল এর সাংবাদিক ইয়ারব হোসেন লাঞ্ছিত হয়েছেন। রবিবার সকাল সাড়ে ১১টার দিকে সাতক্ষীরা শহরের ইটাগাছা এলাকার পানি উন্নয়ন বোর্ডের কার্যালয় চত্বরে এ ঘটনা ঘটে।

এদিকে সাংবাদিক ইয়ারব হোসেনকে লাঞ্ছিত করার প্রতিবাদে সাতক্ষীরা প্রেসক্লাবের একাংশের সাংবাদিকরা রবিবার দুপুরে পানি উন্নয়ন বোর্ডের সামনে মানববন্ধন করেছে।

দৈনিক সমাজের আলো অনলাইন পত্রিকার সম্পাদক ইয়ারব হোসেন জানান, কলারোয়া থেকে সাতক্ষীরা পর্যন্ত বেতনা নদী খনন নিয়ে কিছু তথ্য সংগ্রহের জন্য তিনি রবিবার সকাল সাড়ে ১১টার দিকে পানি উন্নয়ন বোর্ডের সাতক্ষীরার প্রধান নির্বাহী আবুল খায়েরের কার্যালয়ে যান। তিনি ওই কর্মকর্তার কক্ষের সামনে বসে থাকার কয়েক মিনিটের মধ্যেই রাবান্দার পাশে দাঁড়িয়ে থাকা নিরাপত্তা রক্ষীকে লাঠি নিয়ে আসার জন্য ইশারা করেন ওই কর্মকর্তা। এরপরপরই কয়েকজন নিরাপত্তা কর্মী ও এক কর্মকর্তা তার উপর হামলা চালায়। পরে এসে অন্যান্য কর্মচারিরাও তাকে লাঠি দিয়ে মারপিটসহ কিল, চড় ও ঘুষি মেরে তাকে আহত করেন। কেড়ে নেওয়া হয় তার মোবাইল ফোন।

তবে পানি উন্নয়ন বোর্ডের কর্মচারি মানবেন্দ্র মণ্ডল, আব্দুল হাকিম, জমি বন্দবস্ত নিতে আসা কালিগঞ্জের কুমারখালি গ্রামের তপন গাইন, সদরের মাধবকটি গ্রামের তকদির হোসেনসহ কয়েকজন জানান, রোগা করে এক সাংবাদিক রবিবার সকাল সাড়ে ১১টার দিকে ফেইসবুক লাইভ দিতে দিতে নির্বাহী প্রকৌশলী ১ আবুল খায়েরের অফিসের সামনে আসেন। তিনি নির্বাহী প্রকৌশলীর সঙ্গে কথা বলার ইচ্ছা প্রকাশ করলে অফিস পিওন বিষয়টি ভিতরে যেয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাকে অবহিত করেন। ওই কর্মকর্তা উর্দ্ধতন কর্মকর্তার সঙ্গে গুরুত্বপূর্ণ আলাপ করছেন জানিয়ে ওই সাংবাদিককে কিছুক্ষণ বসতে বলেন। ওই সাংবাদিক ওই কথা না শুনে লাইফ দিতে দিতে ভিতরে ঢুকে প্রধান নির্বাহী আবুল খায়েরকে নদী খননের ৪৭৫ কোট টাকার বড় অংশ লুটপাটকারিসহ বিভিন্ন আপত্তিকর কথা তুলে ধরেন। এতে মতবিনিময়ে অংশ নেওয়া পানি উন্নয়ন বোর্ডের একজন বড় মাপের কর্মকর্তা ও প্রধান নির্বাহী হতবাক হয়ে যান। একপর্যায়ে তাকে বাইরে যেতে বলেন। ওই সাংবাদিক বেরিয়ে আসার কিছুক্ষণ পর প্রধান নির্বাহী তার কাছে পরিচয় জানতে চান। কথা বলার একপর্যায়ে তিনি তুজুলপুরের অনিবন্ধিত অনলাইন সমাজের আলোর সম্পাদক বলে জানান। অনিবন্ধিত অনলাইনে তিনি কোন সাক্ষাৎকার দেবেন না বলায় ওই সাংবাদিক প্রধান নির্বাহীর উপর তেড়ে যান। তাকে দেখে নেওয়ার হুমকি দেন। এতে ওই সাংবাদিক আরো ক্ষুব্ধ হলে নিরাপত্তারক্ষীরা তাকে সরিয়ে দিয়ে চলে যেতে বলেন।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ড সাতক্ষীরা- ১এর নির্বাহী প্রকৌশলী আবুল খায়ের জানান, বেড়িবাঁধ নির্মাণ নিয়ে উর্দ্ধতন এক কর্মকর্তার সঙ্গে মতবিনিময় কালে সাংবাদিক ইয়ারব হোসেন তার সঙ্গে কথা বলতে চান জেনে তাকে কিছুক্ষণ অপেক্ষা করতে বলেন। তিনি তা না শুনে জোরপূর্বক কক্ষে ঢুকে আপত্তিকর কথা ফেইসবুক লাইভে বলতে থাকেন। তাকে বাইরে চলে যেতে বলার পর তিনি বারান্দায় অপেক্ষামান নিরাপত্তাকর্মীদের সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়েন। পরে তাকে সরিয়ে দিয়ে বাইরে চলে যেতে বলা হয়।

এদিকে সাংবাদিতক ইয়ারব হোসেনকে মারপিট করা হয়েছে প্রেসক্লাবে এমন খবর ছড়িয়ে পড়ায় দুপুর একটার দিকে সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের সামনে এক মানববন্ধন কর্মসূচি পালন করে প্রেসক্লাবে কর্র্মরত সাংবাদিকদের একাংশ। তার ইয়ারব হোসেনের উপর হামলার নির্দেশদাতা নির্বাহী প্রকৌশলী আবুল খায়েরকে তিন দিনের মধ্যে অপসারনের দাবি জানান। অন্যথায় বৃহত্তর কর্মসুচি গ্রহণে করার হবে বলে ঘোষণা দেন।

(আরকে/এসপি/মে ২২, ২০২২)