শাহ্ আলম শাহী, দিনাজপুর : দিনাজপুর সদরের ৬ নং আউলিয়াপুর ইউপি'র বিভিন্ন স্থানে অবৈধ ভাবে রাস্তার গাছ কেটে সাবাঢ় করা হচ্ছে। রাস্তার গাছ অবৈধভাবে কাটার নেপথ্য নায়ক স্বঘোষিত 'ফাটাকেষ্ট।" প্রকাশ্যে এই গাছ কাটা হলেও প্রতিবাদ করার সাহস পাচ্ছেন না কেউ। গাছ কাটার কাজে নিয়োজিত ব্যক্তিরা বলছেন,ফাটাকেষ্ট গাছ কাটার অনুমতি দিয়েছেন।

কে এই ফাটাকেষ্ট' ? তা জানতে চাইলে তারা জানান,ইউনিয়ন চেয়ারম্যান মোস্তফা কামাল। তার হুকুমে গাছ কাটা হচ্ছে।

এ বিষয়ে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান মোস্তফা কামালের সাথে যোগাগোগ করা হলে তিনি গাছ কাটার বিষয়ে সত্যতা স্বীকার করেন। বলেন, এসব ঝড়ে পড়া গাছ। কেটে ইউনিয়ন পরিষদে নেয়া হবে। কার অনুমতিতে গাছ কাটা হচ্ছে, অনুযোগ করা হলে তিনি কোন উত্তর দিতে পারেনি।

এ বিষয়ে দিনাজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মর্তুজা আল-মঈদের সাথে যোগাগোগ করা হলে তিনি গাছ কাটা সম্পর্কে কিছুই জানেন না বলে জানান।

ঝড়ে গাছ পড়ে গেলেও তা কাটা বা সরিয়ে ফেলার বিষয়ে তাঁকেই অবহিত করার কথা। তিনি সংশ্লিষ্ট এলাকার তহসিলদারকে দিয়ে প্রয়োজনী ব্যবস্থা নিবেন। কিন্তু, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কোন ক্রমেই গাছ কাটার অনুমতি দিতে পারেন না বা সেউ গাছ তার হেফাজতে রাখতে পারেন না বলেও তিনি জানান।

এদিকে এলাকার মানুষের অভিযোগ দাঁড়িয়ে থাকা গাছগুলো কেটে সাবার করা হচ্ছে। দু'এক দিনে কোথায় ঝড় হয়নি। গাছ ভেঙ্গে পড়াতো দূরের কথা।

তাই, এলাকার সাধারণ মানুষ নিরপেক্ষ তদন্তের মাধ্যমে গাছ চোরদের বিচার দাবি করেছেন।

প্রসঙ্গত, একইভাবে রাস্তার গাছ কাটার অভিযাগে এর আগে দক্ষিণ কোতয়ালী এলাকার এক ইউপি চেয়ারম্যানকে সাময়িক বরখাস্ত করেন প্রশাসন।

(এসএএস/এএস/মে ২২, ২০২২)