আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : জৈষ্ঠের প্রখর খরতাপের তীব্র তাপদাহে একটু তৃষ্ণার পরশ পেতে এখন পানি তালের ব্যবসা জমজমাট হয়ে উঠেছে আগৈলঝাড়ায়। বিক্রেতাদের দোকানে বাড়ছে ক্রেতাদের ভীর। অসহনীয় ওষ্ঠাগত গরমের কারণে ধনী-দরিদ্র আর শিশু-বুড়ো সকল মানুষের কাছে প্রকৃতির উপহার মধু মাসের মৌসুমী ফল পানি তালের কদর বেড়েছে অনেকগুন। ব্যবসায়িরাও সুযোগে বাড়িয়ে দিয়েছে পানি তালের দাম। আগৈলঝাড়া উপজেলা সদরসহ বিভিন্ন এলাকার হাট বাজারেসহ বিভিন্ন সড়কের পাশে, ভ্যানে করে পাড়া ও মহল্লায় ঘুরে ঘুরে অস্থায়ীভাবেও বিক্রি হচ্ছে পানি তাল।

পানি তাল বিক্রেতা রাজিহার গ্রামের মো. রশিদ মোল্লা জানান, প্রতি বছরের মতো এবছরও তিনি গ্রামের বিভিন্ন বাড়ি ঘুরে গাছ থেকে পানি তাল কিনে তা হাট বাজারে বিক্রি করে আসছেন। এবছর রোদের তাপে গরম বেশী হওয়ায় এবং কোন রকম ফরমালিন বা মানব দেহের ক্ষতিকারক কিছু মেশানো সম্ভব নয় বলে পানি তালের চাহিদা রয়েছে সবার কাছে।

তিনি আরও জানান, পানি তাল কাটতে শ্রমিক খরচ বেড়ে যাওয়ায় পাইকারী হিসেবে গাছেই তাদের কিনতে হচ্ছে ৫টাকা বা তার উপরে। ওই তাল কাটাতে শ্রমিককে দিতে হয় ২শ থেকে ৩শ টাকা তারপরে পরিবহন খরচ নিয়ে প্রতিটি পানি তাল বিক্রি করছেন ৮ থেকে ১২টাকায়।

(টিবি/এসপি/মে ২৩, ২০২২)