মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্ম উৎসব পালিত হয়েছে। এ উপলক্ষে শ্রীমঙ্গলের ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের সাহিত্য-সংস্কৃতি সংসদের আয়োজনে বাংলাসাহিত্যের চিরস্মরণীয় ৩ কবির জীবন ও কর্মের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিদ্যালয় অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়েছে রবীন্দ্র-নজরুল-সুকান্ত স্মরণোৎসব-২০২২।

আজ বুধবার (২৫ মে) আয়োজিত এই অনুষ্ঠানের পর্বগুলোর মধ্যে ছিল- রবীন্দ্র-নজরুল-সুকান্ত কে নিয়ে কথামালা, কবিতা আবৃত্তি, রবীন্দ্র-নজরুল-সুকান্ত’র রচনা ও সাহিত্য থেকে পাঠ, রবীন্দ্র-নজরুল-সুকান্ত এর গান, নৃত্য এবং ‘রবীন্দ্র-নজরুল-সুকান্ত কে জানি’ শীর্ষক কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ।

ব্যতিক্রমী এই অনুষ্ঠানের ডেকোরামে ছিলো না গতানুগতিক প্রধান অতিথি, বিশেষ অতিথি কিংবা সভাপতির আসন। আমন্ত্রিত অতিথিদের সবাইকেই প্রধান অতিথি’র মর্যাদায় অভিসিক্ত করে ঘোষণা দেয় কর্তৃপক্ষ।

সহকারি শিক্ষক সুধেন্দু ভট্টাচার্যের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অয়ন চৌধুরী। ক্রমান্ময়ে বিদ্যালয়ের বিভিন্ন শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষার্থীরা তাদের গান, আবৃত্তি এবং নৃত্য এখানে পরিবেশন করে। আমন্ত্রিত অতিথিদের মধ্যে থেকে বক্তব্য প্রদান করেন ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সহসভাপতি বিজয় কান্তি ভট্টাচার্য, বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক দীপেন্দ্র ভট্টাচার্য, সারগাম শ্রীমঙ্গলের অধ্যক্ষ বুলবুল আনাম, শ্রীমঙ্গল উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শুভ্র ধর প্রমুখ।

আমন্ত্রিত অতিথিপর্বে রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন প্রবীন রবীন্দ্রসঙ্গীত শিল্পী রানু সেন, আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন এবং নজরুল সঙ্গীত পরিবেশন করেন এক সময়ে সঙ্গীতশিল্পী এবং প্রাক্তন ভাইস চেয়ারম্যান জয়শ্রী চৌধুরী।

সবশেষে ‘রবীন্দ্র-নজরুল-সুকান্ত কে জানি’ শীর্ষক কুইজ প্রতিযোগিতায় দুই গ্রুপে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী ৬ জন শিক্ষার্থীদের মাঝে পুরস্কার হিসেবে মহামূল্যবান বই উপহার দেয়া হয়।

(একে/এসপি/মে ২৫, ২০২২)