রিপন মারমা, রাঙামাটি : রাঙামাটি জেলায় ((২৫মে) বুধবার সফরে এসেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এ সফরে তিনি বরকল উপজেলা পরিদর্শন, সন্ধ্যায় বিশেষ আইন-শৃঙ্খলা সভা এবং পরদিন ( ২৬ মে) বৃহস্পতিবার সকালে তিন পার্বত্য জেলার এপিবিএন এর সদর দপ্তর উদ্বোধন করার কথা রয়েছে।

মন্ত্রীর একান্ত সচিব মু. আসাদুজ্জামান প্রেরিত এক সফরসূচি থেকে এই তথ্য জানা যায়।

স্বরাষ্ট্রমন্ত্রী বুধবার (২৫ মে) সকাল সাড়ে ১০টায় ঢাকা থেকে রাঙ্গামাটির উদ্দেশ্যে যাত্রা করে অবশেষে পৌঁছেছেন। জানা যায় সেখান থেকে দুপুর ১২টায় রাঙ্গামাটির সার্কিট হাউজ থেকে নৌ ভ্রমণের উদ্দেশে নৌ পথে বরকল যান। সন্ধ্যায় সাড়ে সাতটায় তিন পার্বত্য জেলার আইন শৃঙ্খলা সংক্রান্ত বিশেষ সভায় অংশগ্রহণ করেছেন।

পরের দিন বৃহস্পতিবার (২৬ মে) সকাল পৌনে ১১টায় রাঙামাটির পুলিশ লাইন্স সুখীনীলগঞ্জের তিন পার্বত্য জেলায় ডিআইজি এপিবিএন এর সদর দস্তুরের ভিত্তি প্রস্থর স্থাপন করবেন। এরপর তিনি হেলিকাপ্টার যোগে কক্সবাজারের উদ্দেশ্যে যাত্রা করবেন।

জানা যায়, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি অনুযায়ী অতীতের প্রত্যাহারকৃত সেনা ক্যাম্পের স্হান সমুহে এপিবিএন পুলিশ ক্যাম্প স্থাপন করা হবে। ইতোপূর্বে ২০১৯ সনের এক বিশেষ আইন শৃঙ্খলা সভায় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, পাহাড়ে অস্ত্রবাজি, সন্ত্রাস ও চাঁদাবাজি বন্ধে সরকার কঠোর অবস্থানে থাকবে, কাউকে ছাড় দেয়া হবে না। তখনই পুলিশ ক্যাম্প স্থাপনের কথা জানিয়েছিলেন তিনি।

এক সূত্রে জানা গেছে, গত ১৭ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আর্মড পুলিশ ব্যাটালিয়ন এর উদ্বোধন উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সিনিয়র সচিব মো. আখতার হোসেন জানান, পাবর্ত্য শান্তি চুক্তি অনুযায়ী পার্বত্য জেলায় সেনাবাহিনীর ছেড়ে আসা ক্যাম্পগুলোতে ধীরে ধীরে পুলিশ মোতায়নের লক্ষ্যে এপিবিএনের ডিআইজি অফিস, এপিবিএনের তিন সদর দপ্তর এবং প্রস্তাবিত ৩০টি ক্যাম্পের মধ্যে ৩টি ক্যাম্পের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠান ২৬ মে (বৃহস্পতিবার) রাঙামাটির সুখীনীলগঞ্জে উদ্বোধন করা হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আসাদুজ্জামান খাঁন কামাল।

(আরএম/এএস/মে ২৫, ২০২২)