মো. ইমাম উদ্দিন সুমন, নোয়াখালী : নোয়াখালী সুবর্ণচরে সড়ক পুর্ননির্মাণে চলছে ব্যাপক অনিয়ম দুনীর্তি, এতে ব্যাহত হচ্ছে সরকারের টেকসই উন্নয়ন পকেট ভরছে দুনীর্তিবাজ ঠিকাদার কন্টেকটার এবং অসাধু কিছু কর্মকর্তা কর্মচারীদের। সড়ক সংস্কার, নির্মাণ কিংবা পুর্ননির্মাণ যে কাজই করা হচ্ছে সবই নিম্নমানের।  বছর না ঘুরতেই পুরোনো চেহারায় ফিরে যায় সড়ক গুলো।

যেন সুবর্ণচরে সড়কে চলছে দুনীর্তির প্রতিযোগিতা দীর্ঘদিনের এসব অভিজ্ঞতা মাথায় রেখে পুষে উঠেছে এলাকাবাসী গত ১১ জুন চরজুবলীর পাংখার বাজারে গভীর রাতে ঠিকাদাররের নির্দেশে সাফ কন্টেকটার আব্দুল মালেকের বাড়ী থেকে পুরোনো পচা খোয়া, ইট, বালি নতুন পাথরের সাথে মেশানোর সময় হাতে নাতে ধরে পেলে এলাকাবাসী। পরদিন সকালে সাফ কন্টেকটার কন্টাকটারসহ সংশ্লিষ্ট প্রশাসনের কয়েকজন কর্মকর্তা ঘটনাস্থলে গেলে তাদেররুদ্ধ করে ক্ষুগ্ধ এলাকাবাসী। পরে সাময়িক ভাবে কাজ বন্ধ রাখে ঠিকাদারী প্রতিষ্ঠান। দুনীর্তির সাথে জড়িত ঠিকানার, কন্টেকটার এর বিরুদ্ধে কোন ব্যবস্থা না গ্রহণ করে পূনরায় কাজ শুরু করে ঠিকাদারী প্রতিষ্ঠান। এসব অনিয়ম দূর্ণিতীর সাথে জড়িতদের শাস্তির দাবী, দূর্ণিতীবাজ ঠিকাদারদের লাইসেন্স বাতিল এবং সহকারি ইঞ্জিনিয়ার মাজেদুল বারীর অপসারণ দাবি করে।

এলাকাবাসী ও যুব সমাজের উদ্যোগে শুক্রবার (১৭ জুন) বিকেল ৩ টায় সুবর্ণচর উপজেলার ৫ নং চরজুবলী ইউনিয়নের পাংখার বাজারে এক বিশাল মানববন্ধন করে এলাকাবাসী ও স্থানীয় সচেতন যুবসমাজ। এতে বক্তব্য রাখেন, যোবায়ের, আরিফসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বক্তারা বলেন, সুবর্ণচর উপজেলার পরিস্কার বাজার থেকে সিদ্দিক মার্কেট, ভূঁইয়ার হাট থেকে যোবায়ের বাজার এবং আক্তার মিয়ার হাটে যে সড়ক গুলো পুর্ননির্মাণ করা হচ্ছে তা নিন্মমানের ইট, বালি এবং পুরোনো খোয়া মিশিয়ে করা হচ্ছে। এ সড়ক গুলো কাজ পেয়েছে মিজান এন্টার প্রাইজ, মা এন্টার প্রাইজ এবং মোস্তাফা এন্ড সন্স এই ৩ টি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল। পরিস্কার বাজার থেকে সিদ্দিক মার্কেট, ভূইয়ার হাট থেকে যোবায়ের বাজার এবং আক্তার মিয়ার হাট সড়কের যে অনিয়ম হচ্ছে তা পূনরায় নিজেকের টাকায় করতে হবে ঠিকাদারদের। এবং সহকারি ঠিকাদার কামরুল, ঠিকাদারদ গিয়াস উদ্দিন, সাফ কন্টেকটার আব্দুল মালেকসহ দুনীর্তিবাজ ঠিকাদারদের শাস্তির নিশ্চিত করতে হবে। এবং উপজেলা উপ-সহকারি ইঞ্জিনিয়ার সাজেদুল বারীকে অপসারণ করার জোর দাবী জানান বক্তারা। এসময় শত শত এলাকাবাসী " সুবর্ণচরে দুনীর্তি চলবেনা, চলবেনা, দুনীর্তিবাজ ঠিকাদারদের বিচার চাই বিচার চাই, বলে শ্লোগান দিতে থাকে"।

বক্তারা আরো বলেন, সরকার শতভাগ টেকসই উন্নয়নের জন্য পর্যাপ্ত বাজেট দিয়ে থাকে, কিন্তুু দুনীর্তিবাজ ঠিকাদার কন্টাকটার সরকারের সুনাম নষ্ট করতে, সরকারকে বেকায়দায় পেলতে, সরকারের ভাবমূর্তি নষ্ট করতে সড়কে ব্যাপকহারে অনিয়ম দুনীর্তি চালিয়ে যাচ্ছে। এ নিয়ে প্রতিবাদ করলে ঠিকাদার কন্টেকটার এলাকাবাসীকে চাঁদাবাজী মামলার হুমকি প্রদান করেন।

বক্তারা উপজেলা প্রকৌশলী, স্থানীয় সংসদসদস্য, নোয়াখালী জেলা প্রশাসক, মাননীয় প্রধান মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে মিজান এন্টার প্রাইজ, মা এন্টার প্রাইজ এবং মোস্তফা এন্ড সন্স এই ৩ টি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল এবং জড়িত ঠিকার, কন্টাকটার এর শাস্তির দাবি জানান।

(আইইউএস/এএস/জুন ১৭, ২০২২)