রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার পূর্ব নলতা কদমতলায় আদালতের নির্দেশ উপেক্ষা করে ঘর নির্মাণ ও সংস্কারে বাধা দেওয়া হচ্ছে। এ ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে।

সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার ইন্দ্রনগর গ্রামের জহুরুল গাজীর ছেলে রাসেদ হোসেন জানান, পূর্ব নলতার কদমতলঅ মোড়ে নলতা মৌজার বর্তমান জরিপে ৮৪১, ৮৪১/৯৬৭ ও ৮৪১/৯৬৮ দাগের মধ্যে শেষোক্ত দুইটি বাটা দাগে তার দাদা শহর আলী গাজীর পাঁচ ছেলে ও দুই মেয়ের ৫১ শতক জমি রয়েছে। ওই জমি তারা শান্তিপূর্ণভাবে ভোগ দখলে রয়েছেন। গত ৫ জুন তারা ওই জমিতে ঘর বাঁধতে গেলে তাদের অন্য অংশের শরীক জিএম সাইফুল ইসলাম, রেজাউল ইসলামসহ কয়েকজন বাধা দেয়।

এ ঘটনায় তিনি বাদি হয়ে পূর্ব নলতার জিএম সাইফুল ইসলামসহ পাঁচজনকে বিবাদী করে ৬ জুন সাতক্ষীরার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে ১৪৫ ধারা মোতাবেক পিটিশন ১০৩৫/২২ নং মামলা করেন। আগামি ৮ আগষ্টের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য কালিগঞ্জ সহকারি ভূমি কমিশনারকে ও আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখার জন্য কালিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ রেজা রশিদ নির্দেশ দেন। সে অনুযায়ি পুলিশ উভয়পক্ষকে নোটিশ করে থানায় ডাকলেও বিবাদীপক্ষ থানায় যায়নি।

একপর্যায়ে তাদের সংস্কার কাজ চালানোকালে বিবাদীপক্ষ নিজেরা ও পুলিশকে দিয়ে তাদেরকে বারবার হয়রানি করে। বাধ্য হয়ে তারা গত মঙ্গলবার একই আদালতে নিমাণ ও সংস্কার কাজ চালিয়ে যাওয়ার অনুমতি চাইলে আদালত তা মঞ্জুর করেন।

রাসেল হোসেন অভিযোগ করেন, আদালতের আদেশ অনুযায়ি তারা সংস্কার কাজ চালিয়ে যেতে লাগলে বৃহষ্পতিবার দিবাগত রাত ও শুক্রবার সকালে কালিগঞ্জ থানার উপপরিদর্শক সেলিম রেজা প্রতিপক্ষ পূর্ব নলতার জিএম সাইফুল ইসলামের দায়েরকৃত বৃহষ্পতিবারের একটি ১৪৫ ধারার পিটিশন মামলার শান্তিশৃঙ্খলা রক্ষার নোটিশ জারি করতে এসে তাদের কাজ বন্ধ করে দেন। তাদের সংস্কার ও নির্মাণ কাজ না করা সংক্রান্ত আদালতের আদেশ দেখাতে চাইলে তিনি ক্ষুব্ধ হন। এমতাবস্থায় তারা নিরাপত্তাহীনতায় রয়েছেন। তাদের প্রতিপক্ষের দুই ছেলে পুলিশে চাকুরি করার সুবাদে স্থানীয় থানার পুলিশকে ব্যবহার করে তাদের ন্যয্য অধিকার থেকে বঞ্চিত করার চেষ্টা করছেন।

এ ব্যাপারে পূর্ব নলতার জিএম সাইফুল ইসলাম দাবি করেন,যে পৈতৃক সূত্রে প্রাপ্ত জমি আপোষ মীমাংসার সূত্রে রাসেদ ও তাদের বাপ চাচারা অন্য জায়গায় ভোগ দখল করলেও হঠাৎ করে তারা ভোল পাল্টে তাদের দখলীয় জমিতে ঘর বাঁধা শুরু করেছেন।

কালিগঞ্জ থানার উপপরিদর্শক সেলিম রেজা বলেন, তিনি আদালতের নোটিশ অনুযায়ি শান্তি শৃঙ্খলা রক্ষার্থে উভয়পক্ষকে নোটিশ করেছেন। সে অনুযায়ি তিনি কাজ করতে বাধা দিয়েছেন।

(আরকে/এসপি/জুন ২৪, ২০২২)