একে, আজাদ ও মিঠুন গোস্বামী, রাজবাড়ী : প্রতীক্ষার অবসান। দ্বার খোলো হলো দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের স্বপ্নের পদ্মা সেতুর। একই সাথে অবসান ঘটতে যাচ্ছে দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটের যুগ যুগের ভোগান্তির।

শেষ বারের মতো কষ্ট দিচ্ছে দৌলতদিয়া ঘাট। পদ্মার পানিবৃদ্ধির কারণে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে ফেরি চলাচলে ধীরগতির কারণে দৌলতদিয়া ঘাটে প্রায় ৫ কিলোমিটার দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রী ও চালকরা। আটকে থাকা এসব যানবাহনের মধ্যে রয়েছে অর্ধশতাধিক যাত্রীবাহী বাস ও পাঁচ শতাধিক পণ্যবাহী ট্রাক।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান বলেন, পদ্মায় পানিবৃদ্ধির কারণে তীব্র স্রোত সৃষ্টি হওয়ায় ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ফেরির ধীরগতির কারণে ফেরি পারাপারের সংখ্যাও কমে যাচ্ছে। এতে দৌলতদিয়া ঘাট এলাকায় যানবাহনের সিরিয়াল তৈরি হচ্ছে। তবে দুর্ভোগ কমাতে যাত্রীবাহী যানবাহন ও কাঁচামালের ট্রাকগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। এখন এ নৌপথে ছোট-বড় ১৭টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।

যাত্রী ও চালকদের দাবি, আজ স্বপ্নের পদ্মা সেতুর শুভ উদ্বোধন উপলক্ষে গাড়ি চলাচল ব্যহত হচ্ছে। আবার ওই ঘাটে ফেরি ও নাই এখন। আজকে একটু পব্লেম হবে। তবে আগামী কাল সকাল ৬ টা থেকে যানবাহন চলাচল করবে। এতে করে দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটে চাপ কমবে। স্বস্তি ফিরবে এই ঘাটের।

(একেএমজি/এএস/জুন ২৫, ২০২২)