সোহেল সানী, পার্বতীপুর : দিনাজপুরের পার্বতীপুরে তিস্তা ব্যারেজের সেচ ক্যানেলের ধারে লাগানো ২০টি ইউক্যালিপটাস গাছ রাতের আধারে কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা। গত ২ থেকে ৩ দিনের মধ্যে এসব গাছ কেটে নিয়ে যায় তারা। এর বাজার মূল্য প্রায় দুই লাখ টাকা। ঘটনাটি ঘটেছে, পার্বতীপুর উপজেলার বেলাইচন্ডি ইউনিয়নের ক্যানেলের বাজার এলাকা থেকে ২ কিলোমিটার দক্ষিণে বাঘাচড়া গ্রামের ঝাউপাড়া ও হাফেজপাড়ার মধ্যবর্তী এলাকায় অবস্থিত সেচ ক্যানেলের পশ্চিমে। আজ সোমবার বিকেলে সরেজমিনে পরিদর্শনে গেলে ক্যানেলের দু’পাশে বনবিভাগের রোপন করা ১৫ থেকে ২০টি ইউক্যালিপটাস গাছ কেটে নিয়ে যাওয়ার ঘটনা চোখে পড়ে। প্রতিটি ঘটনায় দুর্বত্তরা গাছের গোড়ার মাটি খুড়ে গাছ কেটে নিয়ে যায়।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক স্থানীয় বাসিন্দারা জানান, রাজনৈতিক ছত্রছায়ায় থাকা এলাকার কিছু প্রভাবশালী ব্যক্তি এসব গাছ চুরির ঘটনায় জড়িত। তারা জানান, পানি উন্নয়ন বোর্ড টেন্ডারের মাধ্যমে যখন কিছু গাছ বিক্রি করেন তার পরপরই এলাকার কিছু লোক গাছ চুরি করতে তৎপর হয়ে উঠে। গাছ চুরির ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের পাহারাদার হাফেজপাড়ার অজিমুদ্দীন (৫০) কিছু জানেন না বলে জানান।

এ বিষয়ে সংশ্লিষ্ট ওয়ার্ড মেম্বার শাহ আলম ঘটনার সত্যতা স্বীকার করেন, তবে এতে কারা জড়িত তিনি জানেন বলে দাবী করেন।

এ নিয়ে পানি উন্নয়ন বোর্ড সৈয়দপুরের উপ-বিভাগীয় কর্মকর্তা রাকিবুল হাসান সাথে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা তিনি ফোন রিসিভ করেনি।

(এসএস/এএস/জুন ২৭, ২০২২)