তপু ঘোষাল, সাভার : ঢাকা জেলার সাভার উপজেলা পরিষদের অডিটোরিয়ামে কৃষি অধিদপ্তর কতৃক আয়োজিত ২০২১/২২ অর্থবছরে খরিপ -২ মৌসুমে আমন ধানের উফশী জাতের বীজ ব্যবহারের মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধির নিমিত্তে প্রনোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার ২৯ জুন সকালে সাভার উপজেলা পরিষদের অডিটোরিয়ামে এ কর্মসূচি সম্পূর্ণ করা হয়। প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও সার বিনামূল্যে বিতরণ করেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাক্তার এনামুর রহমান। এসময়ে ৩০০ জন প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়। জনপ্রতি বীজ ৫ কেজি ডিএপি সার ১০ কেজি ও এমওপি সার ১০ কেজি করে উপকরণ বিতরণ এর জন্য বরাদ্দ দেওয়া হয়।

৩০ জন কৃষককে ৫০ টি করে অপ্রত্যাশিত ও বিলুপ্তপ্রায় ফলজ চারা ও সার বিতরণ করা হয় বাগান করার জন্য ১৮ জনকে ছাদ বাগানের জন্য গ্রাউন্ড পিচ ফলের চারা বিতরণ করা হয় ১২ টি ইউনিয়নে ও পৌরসভায় একটি করে ফুড স্ট্যাম্প ও আটা স্ট্রে ও ১০ টি করে ফলের চারা বিতরণ করা হয়। বিনামূল্যে সার ও বীজ বিতরণ কর্মসূচিতে সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব। সাভার উপজেলা কৃষি পূর্ণবাসন বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ও উপজেলা কৃষি অফিসার জনাব নাজিয়াত আহমেদ কৃষকদের মাঝে উপকরণ তুলে দেন।

(টিজি/এএস/জুন ৩০, ২০২২)