রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : মানবপাচার প্রতিরোধে প্রকল্প পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে।  বৃহষ্পতিবার সকাল ১০টায় সাতক্ষীরা শহরের চায়না বাংলা কমপ্লেক্সের কনফারেন্স রুমে এ সভা অনুষ্ঠিত হয়।

রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিকের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ রেজা রশিদ। বিশেষ অতিথির বক্তব্য দেন সাতক্ষীরার সিভিল সার্জন ডাঃ হুসাইন সাফায়েত, অতিরিক্ত পুলিশ সুপার সজীব খান, জেলা যুব উন্নয়ন কর্মকর্তা আশীষ কুমার মণ্ডল, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু, ইন্টারন্যাশনাল অরগানাইজেশন ফর মাইগ্রেশানের মাইগ্রান্ট প্রটেকশান এণ্ড এসিসট্যান্ট এর প্রধান উজিন পার্ক প্রমুখ।

সভা শুরুতেই রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক বলেন, ১৯৮০ সাল থেকে তার সংগঠণ পাচার হওয়া ভিকটিমদের উদ্ধার, তাদের চিকিৎসা ও পূর্ণবাসন নিয়ে কাজ করে যাচ্ছে। এ ছাড়াও তাদের অর্থনৈতিক উন্নয়ন ছাড়াও বাল্যবিবাহ প্রতিরোধ, ভিকটিমদের আইন সহায়তার কাজ ও করে যাচ্ছে। এ সব কাজের জন্য গত এপ্রিল থেকে ২০২৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত ৩০ মাসের জন্য সাতক্ষীরার ৬টি উপজেলার ১৮টি ইউনিয়নে একটি প্রকল্প হাতে নিয়েছেন। এ সময় তিনি রাইটস যশোরের কর্মপরিধি তুলে ধরেন। সরকারি ও বেসরকারিভাবে এ প্রকল্পকে কিভাবে বাস্তবায়ন করা যায় সেজন্য সকলের মতামত জানতে চান তিনি।

পরে উন্মুক্ত আলোচনা সভায় সরকারিভাবে তারা পাচার হওয়া ভিকটিমদের কিভাবে সহায়তা দেওয়া হয় তা তুলে ধরেন। এবং একইভাবে এ প্রকল্প বাস্তবায়নে যশোর রাইটসকে সহযোগিতা করার ব্যাপারে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রত্যয় ব্যক্ত করেন তারা।

এ ছাড়া সাতক্ষীরার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ রেজা রশিদ, সাতক্ষীরার সিভিল সার্জন ডাঃ হুসাইন সাফায়েত, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সজীব খান, যুব উন্নয়ন কর্মকর্তা আশীষ কুমার মণ্ডল, উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু সরকারিভাবে পাচার হওয়া ১৮ থেকে ৩৫ বছর বয়সী ও ক্ষেত্রবিশেষ যে কোন বয়সের ভিকটিমদের জন্য সকল সুযোগ সুবিধা প্রদানের ব্যাপারে নিজ নিজ প্রতিষ্ঠানের চিত্র তুলে ধরেন। একইসাথে তারা পরামর্শমূলক কথা বলেন।

(আরকে/এসপি/জুন ৩০, ২০২২)