মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মৌলভীবাজার জেলা শহরের নিকঠবর্তী উঁচু উঁচু টিলা খাল-বিল আর হাওর বেষ্টিত মোস্তফাপুর ইউনিয়ন পরিষদের ২০২২-২০২৩ অর্থ বছরের বার্ষিক বাজেট নতুন করে কর না বাড়িয়ে ঘোষনা করা হয়েছে। ঘোষিত বাজেট বাস্তবায়নে ইউনিয়নের নাগরিকদের নিয়মিত কর আদায়সহ অভ্যান্তরিণ রাজস্ব আয়ের উপর গুরুত্বারোপ করা হয়েছে।

বৃহস্পতিবার ( ৩০ জুন) দুপুর দেড়টার দিকে ইউনিয়নের হলরুমে অর্থ বছরের বার্ষিক বাজেট ঘোষনা উপলক্ষে উন্মুক্ত আলোচনা সভার আয়োজন করা হয়। শুরুতে অর্থ বছরের বাজেট পেশ করেন ইউপি সচিব রমা কান্ত ধর।
বাজেট বক্তব্যের সূচনাতে ইউপি সচিব রমা কান্ত ধর বলেন, ইউনিয়নে হাটবাজার না থাকায় ওই খাতে রাজস্ব আদায় কম হলেও ট্যাক্স ও ট্রেড লাইসেন্স বাবত রাজস্ব আদায়ই একমাত্র পথ। দুই বছর করোনাকালিন সঙ্কট থাকার পরও এবছর নতুন করে কোন অতিরিক্ত করা বাড়ানো হয়নি।

এতে অর্থ বছরে মোট ৮৯ লক্ষ ২৯ হাজার ১ শত ৬১ টাকার বাজেট ঘোষনা করা হয়। বাজেটে সর্বোচ্চ অগ্রাধিকার পেয়েছে রাস্তা ইট সলিং, মেরামত, গাইড ওয়াল ও কালভার্ট নির্মানসহ যোগাযোগ খাতে। ওই খাতে ব্যায় ধরা হয়েছে সর্বমোট ২৬ লক্ষ ৫০ হাজার টাকা। আর ঘোষিত বাজেটে সবচেয়ে কম বরাদ্দ রাখা হয়েছে প্রাকৃতিক দূর্যোগকালিন ব্যায় নিয়ে। এতে বরাদ্দ রাখা হয়েছে মাত্র পাঁচহাজার টাকা। তবে সদর উপজেলা প্রকল্প কর্মকর্তা আজাদের রহমান ওই বরাদ্দ আরো বাড়ানোর পরামর্শ দিলে ইউপি সচিব রমা কান্ত ধর ওই খাতে বরাদ্দ আরো কয়েকগুন বাড়ানো হবে বলে জানিয়েছেন।

দ্বিতীয় মেয়াদে বিপুল ভোটে নির্বাচিত হওয়ার পর প্রথম বাজেট অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোস্তফাপুর ইউনিয়নের দুইবারের চেয়ারম্যান তাজুল ইসলাম তাজ। ইউনিয়নের উদ্যেক্তা মুজিবুর রহমান এর সঞ্চালনায় অনুষ্টিত উন্মুক্ত বাজেট আলোচনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৌলভীবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবরিনা রহমান বাঁধন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা প্রকল্প কর্মকর্তা আজাদের রহমান।

ইউপি সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন, ৬নং ওয়ার্ডের মেম্বার ইমরান আহমদ, প্যানেল চেয়ারম্যান ও ৮ নং ওয়ার্ডের সদস্য আব্দুল মুহিদ, ৪ নং ওয়ার্ডের সদস্য মনসুর আহমদ, ৩নং ওয়ার্ডের সদস্য মো: সহিদ আলী, নারী ইউপি সদস্য লিপিয়া বেগম ও পারভিন বেগম। অনুষ্ঠানে ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের শতাধিক নাগরিক উপস্থিত ছিলেন। তাদের মধ্যে উন্মুক্ত আলোচনায়ও অনেকে অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে মৌলভীবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবরিনা রহমান বাঁধন ব্যক্তিগত চাওয়াকে পরিহার করে ওয়ার্ড ভিত্তিক চাহিদা অনুযায়ী প্রকল্প গ্রহণ করার পরামর্শ দিয়ে তিনি বলেন,প্রকল্প গ্রহণের ক্ষেত্রে চিন্তা করতে হবে কোন প্রকল্পে সবচেয়ে বেশি মানুষ উপকৃত হবে। সে অনুযায়ী প্রকল্প গ্রহণ করতে হবে। যেখানে হাজারো মানুষ উপকৃত হবে।

ইউনিয়নের অভ্যান্তরিণ রাজস্ব খাত বাড়ানো উপর গুরুত্বারোপ করে তিনি আরো বলেন, রাজস্ব আদায়ের মাধ্যমে ইউনিয়ন পরিষদের সক্ষমতা বাড়ানোর লক্ষে সরকার ধিরে ধিরে ইউনিয়ন পরিষদে বরাদ্দের পরিমান কমিয়ে ফেলবে, কাজেই অভ্যান্তরিন রাজস্ব আদায়ে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে ।

(একে/এসপি/জুন ৩০, ২০২২)