রিপন মারমা, রাঙামাটি : রাঙামাটি কাপ্তাই চিৎমরম ইউনিয়ন পরিষদ এলাকাধীন ভুর্তকি মুল্যে দেয়া হচ্ছে দ্বিতীয় ধাপে টিসিবির পণ্য।  ট্রাকে করে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)ডিলাররা এই পণ্য বিতরণ কার্যক্রম দ্বিতীয় ধাপ শুরু করেছে ।

চিৎমরম এলাকাধীন ফ্যামেলি কার্ড প্রদর্শনের মাধ্যমে সাধারণ জনগণ ৬৫০ জন একটি কার্ডের বিপরীতে ৫৫টাকা কেজি দরে সর্বোচ্চ ১ কেজি চিনি, ৬৫ টাকা কেজি দরে ২কেজি মসুর ডাল এবং ১১০টাকা দরে ২লিটার সয়াবিন তেল ২২০ টাকা, প্রতিজনের কাজ থেকে ৫ টাকা করে বেশি নেওয়া হচ্ছে সর্বমোট ৪১০ টাকা। ভর্তুকি মূল্যে নিত্যপণ্য বিক্রয় শুরু করেছেন।

বুধবার (৬ জুলাই) বেলা ১১টা রাঙামাটি কাপ্তাই ব্যাঙছড়ি মুসলিম পাড়া কাপ্তাই প্রদান সড়কের পাশে চিৎমরম বিভিন্ন এলাকায় টিসিবির লাইনে ন্যায্যমূল্যে পণ্য কিনতে শত মানুষের ভিড় দেখা গেছে।

কিশোর থেকে বৃদ্ধ সব বয়সী মানুষই ছিল সে লাইনে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রেক্ষাপটে কোরবান ঈদের আগে হতদরিদ্র পরিবারকে এবার টিসিবির মাধ্যমে সাশ্রয়ী দামে , তেল, ডাল, চিনি, দিচ্ছে সরকার। প্রতিটি পরিবারকে দেওয়া হবে দুইবার করে।

উপকারভোগী সাচিংমে মারমা তিনি জানান, সাত মাস বেশি সময় ধরে দুনিয়াজুড়ে পণ্যের দাম শুধু বাড়ছে আর বাড়ছে। রাশিয়া ইউক্রেন যুদ্ধ নিত্যপণ্যের বাজারে আগুন ধরিয়ে দিয়েছে। নিম্নআয়ের লোকদের জন্য সাশ্রয়ী দামে পণ্য সরবরাহ সংকট নিরসনে অবদান রাখবে বলে আশা করা যায়। তবে তা যাতে সুষ্ঠুভাবে হয় সেদিকে নজর রাখতে হবে সবাই মিলে।

সরেজমিনে গিয়ে দেখা যায় ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবির) ডিলার কাঞ্চন চৌধুরী ট্রাকে নিত্য প্রয়োজনীয় এই দ্রব্য নিয়ে হাজির হওয়ার সাথে সাথে সাধারণ জনগণ লাইনে দাঁড়িয়ে ফ্যামেলি কার্ড প্রদর্শনের মাধ্যমে এবং দ্রব্যের দাম প্রদানে মাধ্যমে এই টিসিবির পণ্য গ্রহণ করছে।

কাপ্তাই উপজেলা ৫ টি ইউনিয়ন মধ্যে উপকারভোগী সর্বমোট ৭ হাজার ৬ শত ৫১ জন পরিবারে মধ্যে টিসিবি 'পণ্য দেয়া হবে।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসীর জাহান প্রশাসনের সার্বিক সহযোগিতায় ৫ টি ইউনিয়নের ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ডিলাররা ভুর্তকি মুল্যে সয়াবিন তেল, চিনি ও মসুর ডাল বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছে এবং কোথাও যাতে কোন অনিয়ম না হয় সেজন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা সার্বিক দিক মনিটরিং করছে

(আরএম/এএস/জুলাই ০৬, ২০২২)