লোহাগড়া প্রতিনিধি : সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) মহানবী হযরত (সা:) কে নিয়ে কটুক্তির বিষয়ে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী প্রদান করেছে আকাশ সাহা(২২)। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে মহানবীকে কটুক্তি করে গত ১৫ জুলাই আপত্তিকর পোস্ট দেয় লোহাগড়া উপজেলার নবগঙ্গা ডিগ্রি কলেজের স্মাতকের ছাত্র ও দিঘলিয়া গ্রামের সাহাপাড়ার অশোক সাহার ছেলে আকাশ সাহা। ধর্ম অবমাননার অভিযোগ এনে পরদিন ১৬ জুলাই দিঘলিয়া গ্রামের সালাউদ্দিন কচি বাদী হয়ে লোহাগড়া থানায় একটি মামলা করেন। পুলিশ ওই মামলায় অভিযুক্ত আকাশ সাহাকে খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার প্রত্যন্ত এলাকা থেকে গ্রেফতার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে ১৭ জুলাই লোহাগড়া আমলী আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো: মোরশেদুল আলম এর আদালতে ৭ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা লোহাগড়া থানার এস আই ফিরোজ ইকবল। আদালত শুনানী শেষে আকাশ সাহার ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ড শেষে গত ২০ জুলাই একই আদালতে আকাশ সাহা তার পরিচালনাধীন ফেসবুক আইডি থেকে নিজেই মহানবী হযরত (সা:) কটুক্তিমূলক পোষ্ট দিয়েছেন মর্মে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দী প্রদান করেন।

এ ঘটনার জেরে সাহাপাড়ার সনাতন ধর্মালম্বীদের বাড়িঘর, দোকান ও মন্দির ভাঙচুর এবং একটি বাড়িতে অগ্নিসংযোগ করে বিক্ষুব্ধ জনতা। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে লোহাগড়া থানায় অপর একটি মামলা করেন। সে মামলায় ভিডিও ফুটেজের ভিত্তিতে মোট ১০ জনকে আটক করে পুলিশ। মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই মিজানুর রহমান আটককৃতদের ৭ দিনের রিমান্ড চেয়ে আদালতে আবেদন করে। আদালত প্রত্যেককে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ড শেষে আসামীদের জামিনের আবেদন করলে আদালত জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেয়।

নড়াইলের পুলিশ সুপার প্রবীর কুমার রায় বিষয়টি নিশ্চিত করে বলেন, এখন ওই এলাকার পরিস্থিতি শান্ত ও স্বাভাবিক রয়েছে।

(আরএম/এসপি/জুলাই ২৭, ২০২২)