গৌরাঙ্গ দেবনাথ অপু, ব্রাহ্মণবাড়িয়া : ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলার বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শ্রী অমিত ভৌমিক তিনদিনের সফরে আজ বৃহস্পতিবার বাংলাদেশে আসছেন। শুক্রবার (২৯ জুলাই) বিকেল ৪টায় ঢাকার শিল্পকলা একাডেমিতে আগরতলাবাসির উদ্যোগে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ওপর প্রকাশিত 'আন্তর্জাতিক মুক্তিযুদ্ধ স্মারকগ্রন্থ'র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে 'বিশেষ অতিথি' হিসেবে যোগদান করতে তিনি বাংলাদেশে আসছেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তী বর্ষ উপলক্ষে ত্রিপুরার দুই বিশিষ্ট শিক্ষাবিদ ও বাংলাদেশ ও বঙ্গবন্ধু বিষয়ক গবেষক বহুমাত্রিক লেখক ড. দেবব্রত দেবরায় এর সম্পাদনা ও ড. মুজাহিদ রহমানের প্রধান সম্পাদনায় প্রকাশিতব্য আন্তর্জাতিক স্মারক গ্রন্থের এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের ডাক ও টেলি যোগাযোগ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মোস্তাফা জব্বার 'প্রধান অতিথি' হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানের উদ্বোধন করবেন বাংলাদেশে শুদ্ধতার কবি খ্যাত অসীম সাহা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি কথা সাহিত্যিক সেলিনা হোসেন। অনুষ্ঠানে বাংলাদেশ ও ভারতের বিশিষ্ট কবি, লেখক, সাংবাদিক, সাহিত্যিক, বুদ্ধিজীবীগণ অংশ নিবেন।
বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও বাংলাদেশের সুবর্ণ জয়ন্তী আন্তর্জাতিক উদযাপন পর্ষদ অনুষ্ঠানটির আয়োজক।

অনুষ্ঠানে যোগ দিতে ইতিমধ্যেই ভারতের কলকাতা ও আগরতলা থেকে ৪৫ জনের একটি কবি সাহিত্যিকদের প্রতিনিধি দল গত ২৬ জুলাই ঢাকায় পৌঁছেছেন।

এদিকে সাংবাদিক অমিত ভৌমিক ঢাকার আসার আগে আজ ২৮ জুলাই বিকেলে প্রথমে তাঁর আদি পৈত্রিক বাড়ি কুমিল্লায় পদার্পণ করবেন। সেখানে তাঁকে স্বাগত জানাবেন কুমিল্লার ধ্বনিচিত্র বিনির্মাণ পাঠশালার পক্ষে মো. আল আমিন ও কুমিল্লার বিশিষ্ট সাংবাদিক, কুমিল্লা রিপোর্টার্স ইউনিটির জাকির হোসেন ।

পরে সন্ধ্যায় কুমিল্লা নজরুল ইন্সটিটিউটে ধ্বনিচিত্র বিনির্মাণ পাঠশালা আয়োজিত এক অনুষ্ঠানে তিনি 'আমন্ত্রিত অতিথি' হিসেবে যোগ দিবেন। ওই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কুমিল্লা অজিত গুহ মহাবিদ্যালয়ের সাবেক অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিক, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক প্রখ্যাত আবৃত্তি শিল্পী কাজী মাহতাব সুমন, নির্বাহী সদস্য গোলাম মোস্তফা ও ইফতেকার উদ্দীন কাজরী।

অনুষ্ঠান শেষে তিনি কাল ২৯ জুলাই কুমিল্লা থেকে রওয়ানা হয়ে সরাসরি ঢাকার শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিতব্য অনুষ্ঠানে যোগ দেবেন। পরদিন ৩০ জুলাই ঢাকার জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠেয় পরপর আরও দুটি অনুষ্ঠানে যোগদান করে ৩১ জুলাই সকালে তিনি ভারতের আগরতলায় ফিরে যাবেন।

(জিডি/এসপি/জুলাই ২৮, ২০২২)