নিউজ ডেস্ক, ঢাকা : দেশের বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে। জামাতে ইমামতি করেন উলামা মাসায়েখ সংহতি পরিষদ ও ইসলাহুল মুসলিমিন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরিদ উদ্দিন মাসউদ। এবারের ঈদুল আজহার জামাতটি ছিল শোলাকিয়ায় ১৮৭তম ঈদের জামাত। সোমবার সকাল ৯টায় ঈদুল আজহার এ জামাত অনুষ্ঠিত হয়। এর আগে ঈদগাহের রেওয়াজ অনুযায়ী শটগানের গুলি ছুঁড়ে জামাত শুরুর ঘোষণা দেয়া হয়।

ঈদুল ফিতরের তুলনায় এ জামাতে লোকসমাগম কিছুটা কম হলেও লক্ষাধিক মুসল্লি নামাজ আদায় করেছেন। দেশের বিভিন্ন জেলা থেকে আসা মুসল্লিরাও শোলাকিয়া ময়দানে নামাজ আদায় করেছেন।

এদিকে ঈদের জামাতকে সামনে রেখে মাঠের আশপাশ এলাকায় নেয়া হয়েছিল বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। জামাতে মুসুল্লিদের অংশগ্রহণের সুবিধার্থে সরকারিভাবে ‘শোলাকিয়া স্পেশাল’ নামে দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছিল। একটি ট্রেন ভোর পৌনে ছয়টায় ময়মনসিংহ থেকে এবং একটি সকাল ছয়টায় ভৈরব থেকে কিশোরগঞ্জ শোলাকিয়া মাঠের উদ্দেশ্যে ছেড়ে আসে।

শোলাকিয়ায় ঈদ জামাত উপলক্ষে প্রতিবারের মতো এবারো ঈদগাহসংলগ্ন মাঠ ছাড়াও শহরের বিভিন্ন স্থানে ঈদমেলা বসেছিল। স্থানে স্থানে নির্মিত হয় তোরণ, রাস্তার দুই পাশে টাঙানো হয় রংবেরঙের পতাকা ও ব্যানার। জামাতের আগে-পরে শহর হয়ে ওঠে লোকারণ্য ও উৎসবমুখর।

(ওএস/পি/অক্টোবর ০৬, ২০১৪)