নিউজ ডেস্ক, ঢাকা : ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচন দ্বিতীয় পর্বে গড়িয়েছে প্রার্থীদের কেউই সংখ্যাগরিষ্ঠতা ন‍া পাওয়ায়। রবিবার অনুষ্ঠিত এ সাধারণ নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট দিলমা রৌসেফ ৪২ শতাংশ ভোট পেয়ে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে রয়েছেন।

তার প্রধান প্রতিদ্বন্দ্বী মধ্য ডানপন্থি দলের আসিও নেভাস পেয়েছেন ৩৪ শতাংশ ভোট। কোনো প্রার্থী সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় আগামী ২৬ অক্টোবর রৌসেফ ও নিভাসের মধ্যে দ্বিতীয় পর্বে চুড়ান্ত ভোট অনুষ্ঠিত হবে। বিশ্লেষকদের ধারণা দ্বিতীয় দফায় তাদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

এদিকে, ২১ শতাংশ ভোট পেয়ে লড়াই থেকে ছিটকে পড়েছেন সোস্যালিস্ট পার্টির প্রার্থী ম্যারিনা সিলভা। এদিন, প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি ব্রাজিলের ফেডারেল পার্লামেন্ট ও রাজ্য সরকার নির্বাচনও অনুষ্ঠিত হয়।

এদিকে, ফলাফল ঘোষণার পর এক বিবৃতিতে রৌসেফ বলেছেন, অতীতের প্রেতাত্মা ও বেকারত্বকে প্রত্যাখান করেছে সাধারণ মানুষ। তিনি পরিবর্তনের জন্য কাজ অব্যাহত রাখার অঙ্গীকার করেন।

প্রধান প্রতিদ্বন্দ্বী প্রার্থী নিভেস তাকে সর্মথন করতে বাদ পড়া প্রার্থী সিলভার সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন। তবে সিলভা বলেছেন, চুড়ান্ত ভোটের লড়াইয়ে তিনি কোন প্রার্থীকে সমর্থন দেবেন তা নিয়ে পার্টির অন্যান্য নেতাদের সঙ্গে সামনের দিনগুলোতে বৈঠকে বসবেন।

রবিবারের নির্বাচনে মোট ৮০ শতাংশ ভোট পড়েছে। দেশটিতে মোট ভোটার সংখ্যা ১৪ কোটি ২০ লাখ।

(ওএস/পি/অক্টোবর ০৬, ২০১৪)