নওগাঁ প্রতিনিধি : মঙ্গলবার নওগাঁর নিয়ামতপুরে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জাতীয় আদিবাসী পরিষদ ও জাতীয় আদিবাসী ছাত্র পরিষদের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। এদিন বেলা ১১টায় দিবসটি উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। 

উপজেলা পরিষদের মেইন গেট থেকে র‌্যালিটি উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে উপজেলা পরিষদের পুরনো হল রুমের সামনে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের পুরনো হল রুমে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা শাখা ও নিয়ামতপুর উপজেলা শাখার সদস্য বাসন্তি রানীর সভাপতিত্বে ও জাতীয় আদিবাসী পরিষদ নিয়ামতপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক অজিত মুন্ডার সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন ্উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ফরিদ আহমেদ। আলোচনা সভায় খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপি মুঠোফোনে উপস্থিত সকলকে আন্তর্জাতিক আদিবাসী দিবসের শুভেচ্ছা জানান।

বেসরকারী প্রতিষ্ঠান ডাসকোর সার্বিক সহযোগিতায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, নিয়ামতপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসাইন মন্ডল, মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লব, নিয়ামতপুর সরকারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মমতাজ হোসেন মন্ডল প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, আদিবাসীদেরকে বিভিন্নভাবে তাদের ভূমি থেকে উচ্ছেদসহ সকল ক্ষেত্রে বৈষম্য করা হচ্ছে। সারা দেশে আদিবাসী জনগোষ্ঠী প্রান্তিক অবস্থানে রয়েছে। তাদের সুরক্ষা ও মানবাধিকার নিশ্চিত করতে হবে। আজও সাঁওতালদের ভূমির অধিকার রক্ষায় জীবন দিতে হচ্ছে। আমাদের দেশে সামাজিক ও সাংস্কৃতিক বৈচিত্র্য রক্ষার্থে আদিবাসীদের অধিকার রক্ষায় বাঙালি জনগোষ্ঠীকে এগিয়ে আসতে হবে।

(বিএস/এসপি/আগস্ট ০৯, ২০২২)