চট্টগ্রাম প্রতিনিধি : বিদ্যুৎ সাশ্রয়ে কর্ণফুলী উপজেলা প্রশাসনের অভিযানে ৯টি প্রতিষ্ঠান থেকে ৪১ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

মঙ্গলবার (৯ আগস্ট) রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী।

জানা গেছে, কর্ণফুলীর চরপাথরঘাটার পুরাতন ব্রিজঘাট নুর মার্কেটের ওয়ালটন শো রুমকে ৫ হাজার টাকা ও ভিশন শো রুমকে ৪ হাজার টাকা, সৈন্যের টেক মোবিন চেয়ারম্যান মার্কেটের আদি জুয়েলার্স ৩ হাজার টাকা, আল ইমাম ক্লথ স্টোর ২ হাজার টাকা এবং কাপড়, কসমেটিসের দোকানসহ মইজ্জ্যারটেক এলাকায় অভিযানে মোট ৯ টি মামলায় ৪১ হাজার ৫০০ টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ।

ম্যাজিস্ট্রেট জানান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় বিষয়ের নির্দেশনা মোতাবেক এ অভিযান পরিচালনা করা হয়। অভিযান সহযোগিতায় ছিলেন সিএমপি কর্ণফুলী থানার এসআই সুমন দে, ভূমি অফিসের নাজির দেবাশীষ রুদ্র ও পুলিশ সদস্যগণ।

অভিযানে জরিমানার মুখে পড়া একাধিক ব্যবসায়ি জানান, শহরের চেয়ে গ্রামে আরো কঠোর অভিযান। রাত ৮ টার পর স্বল্প আলোতে দোকান বন্ধ করার সময় ৮টা ৫ মিনিটে এসে ম্যাজিস্ট্রেট ও পুলিশ হাজির হন। আমরা কিছু বুঝে উঠতে পারিনি। তবে বাজারে বাজারে মাইকিং করা জরুরী ছিল। আর যেকোন দোকান ৮ টায় বন্ধ করতে গেলে সব মালামাল গুছাতেও সাড়ে ৮টা বেঁজে যায়। যদি বিষয়টি প্রশাসন সুনজরে রাখেন তাহলে ব্যবসায়িদের জন্য একটু সুবিধা হয় বলে তাঁদের দাবি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী বলেন, চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের নির্দেশে বিদ্যুৎ সাশ্রয়ে উপজেলায় অভিযান পরিচালনা করে ৯টি মামলায় মোট ৪১ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়। পাশাপাশি বিভিন্ন ধরনের দোকান ও বিপনি-বিতান রাত আটটার পর বন্ধ রাখতে নির্দেশনা প্রদান করা হয়।

(জেজে/এএস/আগস্ট ১০, ২০২২)