রিপন মারমা, রাঙামাটি : বাংলাদেশ "স্কাউটস' কাপ্তাই উপজেলা সাবেক সম্পাদক, রাঙামাটি জেলা স্কাউটস এর যুগ্ম সম্পাদক, চট্রগ্রাম জেলা স্কাউটস সম্পাদক ও চট্রগ্রাম অঞ্চলে যুগ্ম সম্পাদক এবং বিদুৎ উন্নয়ন বোর্ড মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মরহুম মোহাম্মদ হাবিবুল হক'' এর মৃত্যুতে স্বরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। 

বুধবার সকাল সাড়ে ১১টায় দিকে কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে বাংলাদেশ স্কাউটস কাপ্তাই উপজেলা শাখার উদ্যোগের এই স্বরণ সভা অনুষ্ঠানে কাপ্তাই উচ্চ বিদ্যালয় শিক্ষক মাহাবুব হাসান বাবু 'এর সঞ্চালনা,কাপ্তাই নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনতাসির জাহান সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথির হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ ইদ্রিস, মোঃএম,এ মিজান, আব্দুল মতিন হাওলাদার, নাদির আহম্মেদ, খোরশেদুল আলম কাদের স্মরণ সভায় আগত অতিথিরা, মরহুম মোহাম্মদ হাবিবুল হকের কর্মময় জীবনের উপর স্মতিচারণ করে এতে বক্তারা বলেন, সমাজকে আলোকিত করতে হলে আলোকিত ব্যাক্তির প্রয়োজন, সেই শিক্ষকরাই হলেন সমাজের আলোকিত মানুষ। একজন আদর্শ শিক্ষকের কখনও মৃত্যু হয় না। তিনি তাঁর সততা, দক্ষতা, যোগ্যতা, দেশপ্রেম, ত্যাগের মহিমা ও নৈতিকতার মাধ্যমে ছাত্রদের মনোজগতে অমরত্বের বীজ বপন করে গেছেন তিনি।

সে একজন সমকালীন বিরল আদর্শবান শিক্ষক হিসেবে ছাত্রদের শুধু স্বপ্নই নয়, স্বপ্ন পূরণের পথ বাতলে দিতেন এবং সঠিক রাস্তা দেখাতেন। আমাদের দেশের প্রায় প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে আজ সততা নির্বাসিত, শিষ্টাচার দুর্লভ, বেশীর ভাগ শিক্ষার্থীরা আজ পথভ্রষ্ট ও বিভ্রান্ত। সমাজ ও রাষ্ট্রে নৈতিক অবক্ষয়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর অগ্নি-মশাল নিয়ে ব্রতী যে শিক্ষক তিনিই পারেন আলোর পথ দেখাতে আর সেই আলোর ফেরিওয়ালা বিদুৎ উন্নয়ন বোর্ড মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মরহুম হাবিবুল হক। তিনি কর্মময়ও শিক্ষাজীবন ছিল সাফল্যে পরিপূর্ণ। গণতন্ত্র, সুশাসন, কথা বলার স্বাধীনতা, স্কাউটস, মানবাধিকার এবং সমাজকর্ম শিক্ষার প্রসারে তিনি অনবদ্য ভূমিকা রেখে গেছেন।

বক্তারা আরো বলেন, তিনি বিভিন্ন সভা-সেমিনারে বলতেন, ‘মানুষকে ভালবাসার মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি পাওয়া যায়, সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সমাজের কল্যাণে কাজ করে যেতে হবে। দেশ-জাতি ও সমাজের উন্নয়নে নারী শিক্ষার কোন বিকল্প নেই। শিক্ষা মানুষের মানবীয় বৃত্তিগুলোর বিকাশ ঘটায়। আমাদের স্বাধীনতার মূল চেতনা সবার কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে আমাদের দলমত নির্বিশেষে কাজ করে যেতে হবে।

সেসময় আরো উপষ্ঠিত মাধ্যমে বক্তব্য প্রদান করেন, আনন্দ বড়ুয়া,লিটন চন্দ্র দে, বিজয় কুমার দে, মোজ্জামেল হক,ক্যসুইপ্রু মারমা কাপ্তায়ের বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয় শিক্ষক, ছাত্রছাত্রী সুশিল সমাজ, গণমাধ্যম কর্মী প্রমুখ
পরিশেষে মরহুম হাবিবুল হক আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

(আরএম/এসপি/আগস্ট ১০, ২০২২)