রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : সাতক্ষীরার স্বগীয় তারাপদ ঘোষ মেমোরিয়াল হিন্দু অনাথ আশ্রম ও সনাতন ধর্ম শিক্ষা নিকেতনের উদ্যোগে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ১০টায় এ উপলক্ষ্যে পুরাতন সাতক্ষীরা মায়ের বাড়ির নাটমন্দিরে এক বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা সভাপতি বিশিষ্ঠ সমাজসেবক ও সাতক্ষীরা জেলা মন্দির সমিতির সভাপতি বিশ্বনাথ ঘোষের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য দেন মানবাধিকার কর্মী রঘুনাথ খাঁ। বিশেষ অতিথির বক্তব্য দেন, জেলা মন্দির সমিতির সাধারণ সম্পাদক রঘুজিৎ গুহ, যুগ্ম সাদারণ সম্পাদক নিত্যানন্দ আমিন, জেলা পুজা উদযাপন পরিষদের নেতা অ্যাড. অনিত মুখার্জী, অসীম দাস সোনা, রায় দুলাল চন্দ্র, গোপাল ঘোষাল, তাপস আচার্য, বিশ্বরুপ ঘোষ প্রমুখ।

বক্তারা বলেন, প্রচার বিমুখ স্বগীয় তারাপদ ঘোষ মেমোরিয়াল হিন্দু অনাথ আশ্রম ও সনাতন ধর্ম শিক্ষা নিকেতন ২০২১ সাল থেকেই পিছিয়ে পড়া গরীব ও মেধাবী শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ করে যাচ্ছেন। ওই সব শিক্ষার্র্থীদের মাঝে গীতা দান করে হিন্দু ধর্মীয় শিক্ষার উৎসাহ যুগিয়ে যাচ্ছে। ব্যক্তি উদ্যোগে এ কাজ করে সমাজের বিত্তশালীদের এ ধরণের কাজে উৎসাহ প্রদান করতে অনুপ্রাণিত করে চলেছেন বিশিষ্ঠ সমাজসেবক বিশ্বনাথ ঘোষ। প্রতিষ্ঠানটির একটি স্থাযী অবকাঠামো নির্ম্যানের চেষ্টা অব্যহত রয়েছে উল্লেখ করে বক্তারা বলেন, বর্তমানে ২৫ জন শিক্ষার্থীকে এ ধরণের সহায়তা প্রদান করা হলেও আগামিতে এর সংখ্যা আরো বাড়ানো হবে। বক্তারা শিক্ষার্থীদের শিক্ষার প্রতি অনুরাগী হওয়ার আহবান জানান।

আলোচনা সভা শেষে ২৫ জন শিক্ষার্থীকে শিক্ষা উপকরণ ও নগদ সহায়তা প্রদান করা হয়। অনুষ্ঠান শুরুতেই পবিত্র গীতা পাঠ করেন পিংকি সরকার। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন জেলা মন্দির সমিতির কোষাধ্যক্ষ আনন্দ মোহন সরকার।

(আরকে/এসপি/আগস্ট ১২, ২০২২)