ওয়াজেদুর রহমান কনক, নীলফামারী : ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে নীলফামারীতে ৪৭তম জাতীয় শোক দিবস পালিত হচ্ছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারবর্গের শাহাদাত বার্ষিকীতে নানা আয়োজনে স্মরণ করছে শোকাহত নীলফামারীর সর্বস্তরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। দিনটিকে স্মরণ করতে আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, জেলা ও উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ বিস্তারিত কর্মসূচি পালন করছে।

সকাল ৯টায় শহরের বঙ্গবন্ধু চত্ত্বরে অবস্থিত বঙ্গবন্ধু ম্যুরালে জেলা প্রশাসক খন্দকার ইয়াসীন আরেফীনের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মাধ্যমে শোক দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর পুলিশ সুপার মোখলেছুর রহমানের নেতৃত্বে পুলিশ বাহিনীর সদস্যরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

জেলা আওয়ামী লীগ সূর্যদয়ের সাথে সাথে দলীয কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করেছে। সকাল সাড়ে নয়টায় আওয়ামী লীগের নেতাকর্মীরা দলীয় কার্যালয় থেকে বের হয়ে শহর প্রদক্ষিণ করে শহরের বঙ্গবন্ধু চত্ত্বরে গিয়ে সমবেত হয়। জেলা আওয়ামী লীগের সভাপতি কৃষিবিদ দেওয়ান কামাল আহমেদ ও সংগঠনের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মমতাজুল হকের নেতৃত্বে আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে।

দুপুর ১২টায় সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে আলোচনা, দোয়া ও মিলাদ মাহফিলের অনুষ্ঠিত হয়েছে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক খন্দকার ইয়াছির আরেফীন, পুলিশ সুপার মোখলেছুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক আজাহারুল ইসলাম, সাবেক উপসচিব বীর মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম, সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার শহীদুল ইসলাম, সাবেক কমান্ডার আব্দুল জলিল। বীর মুক্তিযোদ্ধাদের এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার জেসমিন নাহার।

দুপুর দুইটায় জোড় দরগা মাদ্রাসায় দোয়া ও মিলাদ মাহফিল আয়োজন করে পৌর আওয়ামী লীগ। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মমতাজুল হক। এই অনুষ্ঠানে আওয়ামী লীগের বিপুল সংখ্যক নেতা-কর্মী উপস্থিত ছিলেন। এছাড়াও, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে দিনটি যথাযথভাবে পালিত হচ্ছে।

(ওকে/এসপি/আগস্ট ১৫, ২০২২)