তপু ঘোষাল, সাভার : ঢাকা জেলার সাভারে বংশী নদীর পাড় দখল করে নির্মিত ২টি অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালিয়েছে ঢাকা জেলা প্রশাসন।

মঙ্গলবার ১৬ আগস্ট সকাল থেকে বংশী নদী নামাবাজার সংলগ্ন খেয়া ঘাট এলাকায় ঢাকা জেলা সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রহমত উল্লাহর নেতৃত্বে ওই অভিযান পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনাকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ রহমত উল্লাহ বলেন, 'জেলা ম্যাজিস্ট্রেটের আদেশের বলে ২০ শতাংশ নদীর জায়গার উপর নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চলছে। মূলত এখানে ২ জন ব্যক্তি অবৈধ ভাবে নদীর জমি দখল করে বাড়ি নির্মাণ করেছিলেন। ১৫ শতাংশ যায়গার উপর নির্মিত স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। ৫ শতাংশ যায়গার উপর এক বীর মুক্তিযোদ্ধা বাড়ি নির্মাণ করেছিলেন। তিনি গত ৩ দিন হলো মারা গেছেন। বিধায় মানবিক দিক বিবেচনা করে মালামাল সরিয়ে নিতে তার পরিবারকে ২ দিন সময় দেওয়া হয়েছে।'

বংশী নদীর পাড়ে অন্তত ৫০০ অবৈধ স্থাপনা রয়েছে। শুধু এই ২টি স্থাপনার বিরুদ্ধে অভিযান কেন চালানো হচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, 'দখল কার্যক্রম যেমন একদিনে হয়নি তেমন উচ্ছেদ কার্যক্রমও একদিনে করা সম্ভব না। ২টি স্থাপনার বিরুদ্ধে আদেশ হয়েছে তাই এ ২টি স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। পর্যায়ক্রমে সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।'

৫ শতাংশ যায়গার উপর টিনসেড বাড়ি নির্মাণ করেছেন বীর মুক্তিযোদ্ধা শাহজাহান মিয়া। তিনি গত ৩ দিন আগে মারা গেছেন।

মৃত বীর মুক্তিযোদ্ধা শাহজাহানের স্ত্রী হাসিনা জানান, তার স্বামী যায়গাটি মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের কাছ থেকে ১৯৯৬ সালে কেনেন। তখন থেকে সেখানে বসবাস করছেন। এখন জায়গাটি উচ্ছেদ করা হচ্ছে।

আমরা গরীব মানুষ। গরু লালন পালন করে জীবিকা নির্বাহ করি। বাড়ি ঘর ভেঙ্গে দিলে কোথায় যাব বুঝতে পারছিনা, তিনি বলেন।

(টিজি/এসপি/আগস্ট ১৬, ২০২২)