রিপন মারমা, রাঙামাটি : বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে সংঘটিত দেশব্যাপী সিরিজ বোমা হামলার প্রতিবাদে ১৭ আগস্ট সারাদেশে ন্যায় রাঙামাটিতে বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়েছে।

বুধবার (১৭ আগস্ট) জেলা আওয়ামী লীগ ও সংযোগী অঙ্গসংগঠনের নেতাকর্মীদের উদ্যোগের বিকেলে রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণে হতে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বনরুপা চৌমুহনীতে এসে শেষ হয়।

এর পরে সেখানে সমাবেশ করে সংগঠনের নেতাকর্মীরা।

সমাবেশে সভাপতিত্ব করছেন রাঙামাটি জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি চিংকিউ রোয়াজার সভাপতিত্বে সভায় যুগ্ম-সাধারণ সম্পাদক রফিক তালুকদার, আইন বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম, জেলা যুবলীগের সভাপতি আকবর হোসেন চৌধুরীসহ জেলা, সদর, শহর, ওয়ার্ড আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা বক্তব্য রাখেন।
রাঙামাটি জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি চেয়ারম্যান চিংকিউ রোয়াজার বলেন,

সমসাময়িক পরিস্থিতিতে বিএনপিসহ সরকারবিরোধী জোটগুলোর হুমকি-ধামকির বিষয়ে এভাবে চলতে পারে না। আমরা রাজপথ থেকে ক্ষমতায় এসেছি। তারা যেভাবে হুমকি-ধমকি দিচ্ছে রাজপথ মনে হয় আমরা ভুলে গেছি। আমরাও রাজপথে আছি, অচিরেই রাজপথে আমাদের দেখতে পাবেন। তিনি আরো বলেন,জোট সরকারের আমলে দেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করার জন্য একযোগে সিরিজ বোমা হামলা ঘটানো হয়। তৎকালীন সময়ে দেশে জঙ্গিবাদের উত্থান ঘটে। যা পরবর্তী সময়ে বর্তমান সরকার কঠোরভাবে দমন করে। একই সঙ্গে দেশবিরোধী অপপ্রচার-গুজবের মাধ্যমে বিএনপি ও তার দোসরদের সন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টির সব উস্কানির প্রতিবাদ জানানো হয়। দলের সর্বস্তরের নেতাকর্মীকে ঐক্যবদ্ধ থাকতে হবে। আগামী নির্বাচনে নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থেকে নির্বাচনের প্রস্তুতি নিতে হবে।

উল্লেখ্য, ২০০৫ সালের ১৭ আগস্ট বিএনপি নেতৃত্বাধীন জোট সরকারের সময়ে দেশব্যাপী নিষিদ্ধ সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সিরিজ বোমা হামলা হয়। এরপর থেকে দিনটিকে সিরিজ বোমা হামলার প্রতিবাদ দিবস হিসেবে পালন করে আসছে আওয়ামী লীগ।

সেসময় জেলা, সদর, শহরসহ বিভিন্ন ওয়ার্ড থেকে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও এর বিভিন্ন সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী এ সমাবেশে সমবেত হয়।

(আরএম/এএস/আগস্ট ১৮, ২০২২)