গোপালগঞ্জ প্রতিনিধি : পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান-আরা বানু (এনডিসি) বলেছেন, যদি তোমরা (কিশোরী) ১৮ বছরের আগে বিয়ে করো, তাহলে শারীরিক বৃদ্ধি স্বাভাবিক ভাবে হওয়ার কথা সেটা হবেনা। এছাড়া সন্তান ধারণের জন্য শারীরিক প্রস্তুতিও সম্পন্ন হয়না। প্রাপ্ত বয়সের আগে বিয়ে ও সন্তান ধারণ এগুলো পরবর্তীতে দীর্ঘমেয়াদী শারীরিক জটিলতা সৃষ্টি করে। তাই ১৮ বছরের আগে বিয়ে নয়।

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় মা ও শিশু কল্যাণ কেন্দ্রের হলরুমে কিশোর কিশোরী ও সেবা গ্রহীতাদের সাথে মতবিনিময় সভায় কিশোরীদের উদ্দেশ্যে একথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে পরিবার পরিকল্পনার মহাপরিচালক আরও বলেন, বাল্য বিবাহ রোধে দরকার শুধু সচেতনা। তোমরা (কিশোরী) যদি সচেতন হও কেউ তোমাদের প্রাপ্ত বয়সের আগে বিয়ে দিতে পারবে না। যদি কেউ জোর করে বাল্য বিবাহ দিতে চায় তাহলে স্থানীয় প্রশাসন অথবা পরিবার পরিকল্পনা কর্মকর্তার কাছে জানালে আমাদের টিম সাথে সাথে সেই বিয়ে বন্ধ করে দেবে।

গোপালগঞ্জ জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ঢাকা বিভাগের পরিচালক মাহাবুব আলম, খুলনা বিভাগের পরিচালক হাবিবুল হক খান, পরিচালক (পরিবার পরিকল্পনা) শফিকুর রহমান, সহকারী পরিচালক (সমন্বয়) মতিউর রহমান, টুঙ্গিপাড়া সহকারী কমিশনার (ভূমি) দেদারুল ইসলাম, টুঙ্গিপাড়া মা ও শিশু কল্যাণ কেন্দ্রের চিকিৎসা কর্মকর্তা ডাঃ মেহেরুন্নেসা প্রমুখ।

এরপরে টুঙ্গিপাড়া মা ও শিশু কল্যান কেন্দ্র প্রাঙ্গনে তিনটি গাছের চারা রোপন করেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান-আরা বানু।

এর আগে তিনি টুঙ্গিপাড়ায় পৌঁছে জাতির পিতার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। পরে তিনি পবিত্র ফাতেহা পাঠ করে বঙ্গবন্ধু সহ ৭৫ এর শহীদদের রুহের মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করেন।

বুধবার দিনব্যাপী গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় এসব অনুষ্ঠানে যোগ দেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান-আরা বানু (এনডিসি)

(টিকেবি/এএস/আগস্ট ১৮, ২০২২)