আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের ওডিসা বন্দর দেখতে যাচ্ছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস। এর আগে তিনি ইউক্রেন সফরে যান। চুক্তির মাধ্যমে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের শস্য বিশ্ববাজারে আনাই তার মূল্য লক্ষ্য। শুক্রবার (১৯ আগস্ট) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এদিকে চলমান যুদ্ধ বন্ধের উপায় ও ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র রক্ষায় বৃহস্পতিবার আলোচনা করেছেন জাতিসংঘের মহাসচিব, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

জুলাইতে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে একটি চুক্তি সই হয়। ওই চুক্তির আওতায় ইউক্রেনের বন্দর থেকে পণ্যবাহী জাহাজ নিরাপদে ছাড়ার সুযোগ পায়। ইউক্রেন সাগরপথে আগস্টের শুরু থেকে রপ্তানি শুরু করেছে।

১৮ আগস্টও শস্যবাহী আরও একটি জাহাজ ইউক্রেনের চরনোমোরস্ক বন্দর ছেড়েছে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেনের কৃষ্ণ সাগরের বন্দরগুলো দিয়ে এ পর্যন্ত মোট ২৫টি শস্যবাহী জাহাজ ছেড়ে গেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে সংঘাত এখনও অব্যাহত রয়েছে। যুদ্ধ-সংঘাতের কারণে বিপুল পরিমাণ শস্য দেশটিতে আটকা পড়েছে। যদিও সাম্প্রতিক সময়ে তুরস্কের উদ্যোগে দেশটি থেকে বেশ কিছু শস্য বোঝাই জাহাজ অন্য দেশের উদ্দেশে ছেড়ে গেছে।

(ওএস/এএস/আগস্ট ১৯, ২০২২)