তুষার কান্তি বিশ্বাস, গোপালগঞ্জ : অনৈতিক কার্যকলাপ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হওয়ায় ২ স্কুল শিক্ষার্থীকে সাময়িক বহিস্কার করেছে স্কুল কর্তৃপক্ষ।

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার হিরণ পঞ্চপল্লী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপন কুমার মন্ডল স্বক্ষরিত একটি বহিস্কারাদেশ নোটিশ থেকে এ তথ্য জানাগেছে ।

ওই নোটিশে বলা হযেছে, বিদ্যালয়ের সকল শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ২০২২ শিক্ষাবর্ষে অধ্যয়নরত দুই জন শিক্ষার্থীর অনৈতিক কাজে জড়িত হওয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ছড়িয়ে পড়ায় বিদ্যালয়ের পরিবেশের ভাবমুর্তি ক্ষুন্ন হওয়ার অপরাধে, বিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত মোতাবেক তাদের বিদ্যালয় হতে সাময়িক বহিস্কার করা হলো। একই সঙ্গে বিদ্যালয়ে অধ্যয়নরত অন্য সকল শিক্ষার্থীকে সতর্ক করা হলো।

হিরণ পঞ্চপল্লী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপন কুমার মন্ডল সাময়িক বহিস্কারের বিষয়টি নিশ্চিত করে বলেন, ওই দু’ শিক্ষার্থীর চুমুর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। এ নিয়ে এলাকায় তোলপাড় সৃষ্টি হয়। এক পর্যায়ে আমাদের কাছে ছবিটি চলে আসে। তারপর স্কুলের শিক্ষার্থীদের মধ্যে নানা গুঞ্জন শুরু হয়। ওই দু’ শিক্ষার্থীকে ক্লাসে রেখে ক্লাস করাতে আপত্তি করেন স্কুলের শিক্ষক মন্ডলী। এ নিয়ে স্কুল ম্যানেজিং কমিটির সভা ডাকা হয়। সভায় ছাত্রী এটি তার ছবি বলে আমাদের জানান। ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত মোতাবেক রেজুলেশন করে ওই শিক্ষার্থীকে ২২ আগস্ট (সোমবার) সময়িক বহিস্কার করা হয়েছে। তাদেরকে টিসি দেওয়া হয়নি। দুই শিক্ষার্থীর অভিভাবকদের সাথে ম্যানেজিং কমিটির সদস্যরা আলাপ আলোচনা করছেন। তারা সম্মত হয়ে কোন কিছু জানালে, ম্যানেজিং কমিটি বসে তাদের ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত গ্রহন করবে।

নাম প্রকাশ না করার শর্তে স্কুলের একাধিক শিক্ষার্থী জানান, ১০ম শ্রেণির ছাত্রের ( রিয়াদ মুন্সি) সাথে ৯ম শ্রেণির ছাত্রীর (মাসুদা খানম) প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। তারা তিন/ চার মাস আগে ঘুরতে বের হয়। সেখানে তাদের একটি চুমুর ছবি তোলা হয়। এক/দুই মাস আগে তাদের সম্পর্ক ছিন্ন হয়ে যায়। এতে ক্ষিপ্ত হয়ে প্রেমিক সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ৮ দিন আগে চুমুর ছবিটি ছেড়ে দেয়। ছবিটি ফেসবুকে ভাইরাল হয়। এ নিয়ে এলাকায় আলোচনা ও সমালোচনার ঝড় ওঠে। বিষয়টি নিয়ে তোলপাড় সৃষ্টি হয়। অবশেষে ওই দুই শিক্ষার্থীকে স্কুল কর্তৃপক্ষ স্কুল থেকে সময়িক বহিস্কার করেছে।

(টিকেবি/এসপি/আগস্ট ২৫, ২০২২)