আন্তর্জাতিক ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বে ১ হাজার ৫৫৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৪ লাখ ৯১ হাজার ৯৬০ জনে। নতুন করে ৫ লাখ ৪৩ হাজার ৮১০ জনের করোনা শনাক্ত হয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬০ কোটি ৭১ লাখ ৭৫ হাজার ৭৭৫ জনে।

এছাড়া একদিনে করোনা থেকে সেরে উঠেছেন ৯ লাখ ১৬ হাজার ২৯৭ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৫৮ কোটি ৩১ লাখ ২৭ হাজার ৫১৫ জন।

বুধবার (৩১ আগস্ট) সকালে করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

দৈনিক মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। ২৪ ঘণ্টায় সেখানে ৪৯ হাজার ৯০৬ জন সংক্রমিত এবং ২৫১ জন মারা গেছেন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৬১ লাখ ৪৯ হাজার ১৬ জন এবং মারা গেছেন ১০ লাখ ৬৯ হাজার ৭৪৮ জন।

একদিনে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে জাপানে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ২৫ হাজার ৯০৭ জনের এবং মারা গেছেন ২৪৮ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৮৬ লাখ ৩২ হাজার ৪২২ জন এবং মারা গেছেন ৩৯ হাজার ২৫৩ জন।

জাপানের পর দৈনিক সংক্রমণে শীর্ষে রয়েছে দক্ষিণ কোরিয়া। একদিনে সেখানে সংক্রমিত ১ লাখ ১৫ হাজার ৫১৯ জন এবং মারা গেছেন ৭১ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট ২৬ হাজার ৬৮৯ জনের মৃত্যু হয়েছে এবং মোট ২ কোটি ৩১ লাখ ৪২ হাজার ৪৭৯ জনের করোনা শনাক্ত হয়েছে।

২৪ ঘণ্টায় ব্রাজিলে ১৯৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ব্রাজিলে মোট ৬ লাখ ৮৩ হাজার ৯১৪ জনের মৃত্যু হলো। এছাড়া একদিনে ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ১৬ হাজার ৮০৬ জনের। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৪৪ লাখ ১৪ হাজার ১১ জনে।

ব্রাজিলকে টপকে শনাক্তের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসা ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমিত ২৭ হাজার ৩৫৮ জন এবং মারা গেছেন ৭২ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪৫ লাখ ৯ হাজার ৯৬১ জন সংক্রমিত এবং মারা গেছেন ১ লাখ ৫৪ হাজার ৩৯ জন।

একদিনে ইতালিতে সংক্রমিত ৩১ হাজার ৮৭ জন এবং মারা গেছেন ৯৮ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৮ লাখ ৪৫ হাজার ৯৪৩ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭৫ হাজার ৫০৫ জনের।

রাশিয়ায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ৩৭ হাজার ৬৭ জন এবং মারা গেছেন ৯৪ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৯৪ লাখ ৮২ হাজার ৬৪৮ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮৪ হাজার ২৫৪ জন।

বিশ্বে অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় অস্ট্রেলিয়ায় সংক্রমিত ১২ হাজার ১৮১ এবং মারা গেছেন ৭৫ জন; ইরানে সংক্রমিত ১ হাজার ৮৭১ এবং মারা গেছেন ৪৪ জন; ফিলিপাইনে সংক্রমিত ১ হাজার ৬৭২ জন এবং মারা গেছেন ৫৩ জন; স্পেনে সংক্রমিত ২ হাজার ৩৮৭ জন এবং মারা গেছেন ৩৫ জন এবং পোল্যান্ডে ৫ হাজার ৩০৬ জন সংক্রমিত ও ২৯ জনের মৃত্যু হয়েছে।

তবে ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কোনো রোগীর মৃত্যু হয়নি। এ নিয়ে টানা তিনদিন করোনায় মৃত্যুশূন্য দিন দেখলো বাংলাদেশ। ফলে দেশে করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ৩২৩ জনই রয়েছে।

একই সময়ে নতুন রোগী শনাক্তও কমেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরও ১৭২ জন। মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত দেশে মোট শনাক্ত বেড়ে পৌঁছেছে ২০ লাখ ১১ হাজার ৭৩২ জনে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪ দশমিক শূন্য ৮ শতাংশ।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। পরে ২০২০ সালের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

(ওএস/এএস/আগস্ট ৩১, ২০২২)