আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় এক হাজার ৫৯৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৫ লাখ ৯ হাজার ১৬৭ জন। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ১৪ হাজার ৮২৪ জন। এ নিয়ে শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬১ কোটি ১৮ লাখ ৬১ হাজার ৮৬৯ জনে।

এছাড়া একদিনে করোনা থেকে সেরে উঠেছেন ৭ লাখ ২২ হাজার ৫৮৮ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন ৫৮ কোটি ৯৪ লাখ ৭১ হাজার ৪৩৩ জন।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সকালে করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এসময়ে দৈনিক সংক্রমণে শীর্ষে রয়েছে জাপান। জাপানে একদিনে শনাক্ত হয়েছেন এক লাখ ৭২৯ জন রোগী। একই সময়ে মারা গেছেন ২৮২ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১ হাজার ৫৭৫ জনে এবং শনাক্ত এক কোটি ৯৬ লাখ ৩৫ হাজার ২৪৬ জনে।

দৈনিক সংক্রমণে দ্বিতীয় অবস্থানে আছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৮৫ হাজার ৪৮৪ জন। মারা গেছেন ৫৬ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত দুই কোটি ৩৭ লাখ ৯১ হাজার ৯৬১ জন। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ২৭ হাজার ২৪৯ জনের।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে একদিনে ৩৫৩ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন ৫০ হাজার ৪০৩ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৬৮ লাখ ৭০ হাজার ৩৭৮ জন। আর মৃত্যু হয়েছে ১০ লাখ ৭৪ হাজার ১৭১ জনের।

বৈশ্বিক শনাক্তের তালিকার তৃতীয় অবস্থানে থাকা ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় ৪৬ জনের মৃত্যু ও ২০ হাজার ১৪২ জন সংক্রমিত হয়েছেন। এসময়ে শনাক্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে সংক্রমিত হয়েছেন ছয় হাজার ৩৯৫ জন এবং মারা গেছেন ৩৩ জন।

এ তালিকার চতুর্থ ও মৃত্যুতে তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে একদিনে ৩৯ জনের মৃত্যু ও শনাক্ত হয়েছেন ছয় হাজার ৯৩৪ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত তিন কোটি ৪৫ লাখ ৪৫ হাজার ৮১৬ জন। আর মারা গেছেন ছয় লাখ ৮৪ হাজার ৬৮৫ জন।

জার্মানিতে একদিনে মারা গেছেন ১১৭ জন এবং সংক্রমিত হয়েছেন ৪২ হাজার ৫৭ জন। এ নিয়ে দেশটিতে শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে তিন কোটি ২৩ লাখ ৮৬ হাজার ৮৯ জন এবং মৃতের সংখ্যা এক লাখ ৪৮ হাজার ৯৮ জনে। এছাড়া একদিনে সুস্থ হয়েছেন ৪৯ হাজার ৩০০ জন।

রাশিয়ায় একদিনে মারা গেছেন ৯৪ জন এবং সংক্রমিত হয়েছেন ৪৭ হাজার ৯৫৮ জন। ইতালিতে এসময়ে ৯৪ জনের মৃত্যু ও সংক্রমিত হয়েছেন ১৭ হাজার ৭৫০ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় অস্ট্রেলিয়ায় ৬২, ইরানে ৩৭, মেক্সিকোতে ২২, ইন্দোনেশিয়ায় ২১, পোল্যান্ডে ২০, তাইওয়ানে ২৬, থাইল্যান্ডে ২০, ফিলিপাইনে ৪৯, হাঙ্গেরিতে ৭৬, হংকংয়ে ১৬, গুয়েতেমালায় ১৯ জনের মৃত্যু হয়েছে।

(ওএস/এএস/সেপ্টেম্বর ০৮, ২০২২)