এম এ হীরা, গোয়ালন্দ : রাজবাড়ীর গোয়ালন্দে মাত্র দুই শতক সরকারি জায়গা দখলকে কেন্দ্র করে হানিফ শেখ (৪৫) পিতা মৃত গহের শেখ, মারুফ (১৬) পিতা নিজাম শেখ নামে দুই ব্যক্তি গুরুতর আহত হওয়ার ঘটনা ঘটেছে। গত বৃহস্পতিবার বিকালে গোয়ালন্দ উপজেলা উজানচর ইউনিয়নের ৮নং ওয়ার্ড হাজি গফুর মন্ডলের পাড়া পল্লি বাজারের পাশে ঘটনাটি ঘটে। উভয় পক্ষ থানায় অভিযোগ করলেও কেউ গ্রেপ্তার হয়নি।

শুক্রবার সরেজমিন অনুসন্ধানে জানা যায়, হাজি গফুর মন্ডলের পাড়ায় দীর্ঘিদিন ধরে পরিত্যাক্ত রেলের কিছু খাস জমি আহত হানিফ শেখের বোনের পরিবার ও তার প্রতিবেশী নিজাম শেখ ভোগ দখল করে আসছে। একই দাগে ওই সরকারী জমির মাঝ খানে এক বৃদ্ধা মহিলার সরকারী অনুদানের ঘর নির্মান করা হয়েছে। পিছনের অংশে নিজামের বাড়ি ও সামনের অংশে রাস্তার সাথে আহত হানিফের বোনের গোয়ালঘর রয়েছে। ওই গোয়াল ঘরের পাশ দিয়ে নিজামের বাড়ির পথ। ওই পথের পাশে গরুর গোবরের ঘুটে শুকানোর আড় বাঁধা নিয়ে ওই দিন মারামারির ঘটনা ঘটে। স্থানীয় মজিবর, সাত্তার, হানিফ, আছমাসহ প্রমূখ ব্যক্তি জানান ওই পথের দখলকে কেন্দ্র করে প্রায় সময় ওই দুই পরিবারে ঝগড়া বিবাদ ও শালিশ মিমাংশা হয়। এ সময় নিজাম তার ছেলে মারুফের আঘাত প্রাপ্ত ব্যান্ডিজ দেয়া হাত দেখিয়ে বলেন বিনা কারনে হানিফ আমাকে ও আমার ছেলেকে মারপিট করে আহত করেছে।

অপর দিকে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি থাকা হানিফ বলেন, এলাকাবাসির অনুরোধে আমার বোন তার গোয়ালঘরের পাশে নিজাম শেখের যাতায়াতের পথ দিয়েছিল। সে পথের পাশে গোয়াল ঘরের সাথে বাঁশের আড় বেঁধে আমার দরদ্র বোন প্রতিদিন ঘুটে শুকায়। ঘটনার দিন নিজামের ছেলে ও ভাতিজা ওই আড় তুলে বোনের গরুর গায়ের উপর ফেলায় ঝগড়াঝাটি শুরু হয়। এ সময় আমি মুরগীর বাচ্চা কেনার জন্য গোয়ালন্দ বাজারে যাচ্চিলাম। ঝগড়াঝাটির শব্দ শুনে ও লোকমুখে খবর পেয়ে সেখানে যাই। যাওয়া মাত্র কোন কিছু বুঝে ওঠার আগেই নিজাম ও পরিবারের লোকজন আমাকে বাঁশের লাঠি দিয়ে পিটিয়ে আহত করে। লাঠির আঘাতে আমি মাটিতে পড়ে যাওয়ার এক পর্যায়ে তারা আমার কাছে থাকা মুরগির বাচ্চা কেনার ৪১ হাজার ৮ শত টাকা মোবাইল ছিনিয়ে নেয়। পরে এলাকাবাসী আমাক উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে। আমার মারপিট ঢাঁকার জন্য পরে পুলিশ ও মানুষকে দেখাতে নিজাম তার ছেলে মারুফের হাতে সুকৌশলে ব্যান্ডেজ বেঁধে নাটক সাজিয়েছে। এ ঘটনায় তিনি সঠিক বিচার দাবি করেন।

এ ব্যাপারে গোয়ালন্দ ঘাট থানার অফিসার্স ইনচার্জ (ওসি) স্বপন কুমার মজুমদার জানান, হাজি গফুর মন্ডল পাড়া সরকারি জমির দখলের দ্বন্দের জেরে মারামারির ঘটনায় দুই জন ইনজুরি হয়েছে। উভয় পক্ষ থানায় লিখিত অভিযোগ করেছে। স্থানীয়ভাবে মিমাংসা করার চেষ্টা চলছে। মিমাংসা না হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

(এমএএইচ/এএস/সেপ্টেম্বর ১০, ২০২২)