অরিত্র কুণ্ডু, ঝিনাইদহ : হিন্দু সম্প্রদায়ের সবচে বড় ধর্মীয় উৎসব দূর্গাপুজার প্রস্তুতি এখন শেষের দিকে। তুলির আঁচড়ে প্রস্তত হচ্ছে প্রতিমা। মন্দিরে মন্দিরে চলছে উৎসবের আমেজ। ঝিনাইদহ জেলায় এবছর ৪৪৫টি পূজা মন্ডপে শারদীয় দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। মণ্ডপে প্রতিমা তৈরির কাজে ব্যস্ততা কমিয়ে এনছেন কারিগররা ও শিল্পীরা। আগামী ১ অক্টোবর থেকে ৫ দিনব্যাপী শুরু হবে দুর্গাৎসব।

জেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে, দুর্গাপূজা উপলক্ষ্যে ঝিনাইদহ জেলা প্রশাসন ও পুলিশ বিভাগের পাশাপাশি জেলা পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। এ বছর ঝিনাইদহ পৌরসভা এলাকায় ২০টি মণ্ডপসহ সদর উপজেলায় মোট ১০৫টি, শৈলকুপায় ১২৭টি, কালীগঞ্জ ৮৭টি, কোটচাঁদপুরে ৪৬টি, মহেশপুরে ৪৭টি মণ্ডপে ও হরিণাকুন্ডু উপজেলায় ৩৩টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

জেলা প্রশাসক মনিরা বেগম বলেন, উৎসবমুখর পরিবেশে সুষ্ঠুভাবে শারদীয় দুর্গাপূজা আয়োজনের লক্ষ্যে সব ধরনের প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছ। প্রশাসন এবং আইনশৃংখলা রক্ষা বাহিনী সমন্বিতভাবে দায়িত্ব পালন করবে।

ঝিনাইদহ পুলিশ সুপার মোহাম্মদ আশিকুর রহমান বিপিএম, পিপিএম (বার) জানান, পূজামন্ডপগুলোর নিরাপত্তা নিশ্চিতকরণে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। অন্যান্য বছরের মত পূজামণ্ডপগুলোতে পুলিশ, আনসার-ভিডিপি সদস্যদের সার্বক্ষণিক নিরাপত্তা দেয়া ছাড়াও রয়েছে পুলিশের নিয়মিত টহল।

জেলা পুজা উদযাপন পরিষদের সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক উত্তম গাঙ্গুলি বলেন, আসন্ন দুর্গাপূজায় সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রশাসনের পাশাপাশি পুজা উদযাপন পরিষদের পক্ষ থেকেও প্রতিটি মণ্ডপে স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করবেন।

(একে/এসপি/সেপ্টেম্বর ১৮, ২০২২)