দিলীপ চন্দ, ফরিদপুর : ''শতবর্ষে জাতির পিতা, সূবর্ণে স্বাধীনতা, অভিবাসনে আনবো মর্যাদা ও নৈতিকতা'' এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে ফরিদপুর সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের মাঝে শিক্ষা বৃত্তির চেক বিতরণ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১১ টায় শহরের সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের একাডেমি ভবনের চতুর্থ তলায় ৪০২ নং কক্ষে ফরিদপুর জেলা জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর আয়োজনে এই শিক্ষাবৃত্তির চেক বিতরণ করা হয়।

ফরিদপুর জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক আবু মোঃ রেজাউল করিম এর সভাপতিত্বে, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চেক বিতরণ করেন সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর কাজী গোলাম মোস্তফা।

এতে সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের এইচএসসি'র তিন শিক্ষার্থীর মধ্যে শিক্ষাবৃত্তির চেক প্রদান করা হয়। শিক্ষার্থীরা কর্মরত প্রবাসী কর্মীরদের তিন মেধাবী সন্তান। এরা হলেন জেলার রিমা আক্তার, নাদিরা শিকদার ও আখি রায় প্রিয়া। প্রতিজন শিক্ষার্থীকে ২৭ হাজার ৫ শত পঞ্চাশ টাকার চেক বিতরণ করা হয়।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোঃ মনজুরুল ইসলাম। এসময় আরোও বক্তব্য রাখেন জনশক্তি অফিসের জরীপ কর্মকর্তা নিজামউদ্দিন পাটোয়ারী, শিক্ষক পরিষদের সম্পাদক জাহাঙ্গীর আলম, দৈনিক ঊষার বাণী প্রত্রিকার জেলা প্রতিনিধি ও দৈনিক নাগরিক বার্তা পত্রিকার স্টাফ রিপোর্টার নিরঞ্জন মিত্র (নিরু) প্রমূখ।

বিতরণ অনুষ্ঠানে সুশৃঙ্খল ও নিরাপদ বৈদেশিক কর্মসংস্থানে সচেতনতা ও দক্ষতা বিষয় নিয়ে গুরুত্বপূর্ন শীর্ষক আলোচনা করেন বক্তারা। তাঁরা বলেন, প্রবাসী কর্মীরা নিজের পরিবার ছেড়ে দুরদেশে গিয়ে উপার্জন করছেন। এতে দেশের অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে। তাদের সন্তানদের উচ্চশিক্ষায় যাতে কোন বাধা তৈরি না হয় তাই বর্তমান সরকার মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক শিক্ষাবৃত্তি প্রদান করছেন। এই শিক্ষাবৃত্তি প্রবাসী সন্তানদের লেখাপড়ার গতি অনেকগুণ বাড়াবে বলে মনে করেন বক্তারা।

আলোচনা সভা শেষে অত্র কলেজের এইচ এসসি শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তির চেক বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কলেজের সহকারী অধ্যাপক মৌসুমী আক্তার। এসময় বিতরণ অনুষ্ঠানে অত্র কলেজের শিক্ষক/ শিক্ষার্থী বৃন্দ উপস্থিত ছিলেন।

(ডিসি/এসপি/সেপ্টেম্বর ২২, ২০২২)