রিপন মারমা, রাঙামাটি : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনায়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রকল্প বাস্তবায়নের রাঙামাটি কাপ্তাই উপজেলা রাইখালী ইউনিয়নে ১ কোটি ৭৭ লাখ টাকার বৌদ্ধ বিহার মসজিদ-মন্দিরসহ বিভিন্ন প্রকল্পের উদ্বোধন করেন পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর (উশৈসিং)।

গতকাল শুক্রবার (২৩ সেপ্টেম্বর) উদ্বোধন সময়ে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান মো নুরুল আলম চৌধুরীসহ (অতিরিক্ত সচিব) উপস্থিত ছিলেন।

এসময় পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর (উশৈসিং) বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আন্তরিকতা ও নিদের্শনায় পার্বত্য অঞ্চলের সবচেয়ে বেশী উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করা হচ্ছে।

তিনি আরো বলেন, আমাদের এই পার্বত্য চট্টগ্রাম দেশের জন্য বোঝা নয়, এই পার্বত্য অঞ্চল দেশের গুরুত্বপূর্ণ সম্পদে পরিণত হবে। সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়। এটা পার্বত্য অঞ্চলের মানুষের জন্য অনেক বড় প্রাপ্তি। আমাদের পার্বত্য মন্ত্রণালয়ের রাঙামাটি, বান্দরবান খাগড়াছড়িসহ সব পার্বত্য অঞ্চলে সকল ধর্মের মানুষের জন্য সমানতালে চলছে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড। যে সকল স্থানে সড়ক যোগাযোগ নেই, বিদ্যুৎ নেই, সেখানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এর মাধ্যমে স্থানীয় বাসিন্দাদের বিনামুল্যে উচ্চ ক্ষমতা সম্পন্ন সোলার হোম সিস্টেম প্রদান করা হচ্ছে। এতে করে সুফল পাচ্ছে পাহাড়ের সাধারণ জনগণ।

তিনি বলেন, পার্বত্য অঞ্চলের বিভিন্ন সমস্যা সমাধান ক্ষুদ্র ক্ষুদ্র জাতি গোষ্ঠীর উন্নয়নে কাজ করে গেছেন বলেই আজ জাতিসংঘের তথ্য অনুযায়ী বিশ্ব সেরা ২য় প্রধানমন্ত্রী ঘোষিত হয়েছেন। এটি আমাদের জন্য বড় প্রাপ্তি।এছাড়া খুব শীঘ্রই অসমাপ্ত কাজ গুলো কাপ্তাইয়ের রাইখালীসহ বিভিন্ন জায়গার উন্নয়নমূলক কাজগুলো সম্পন্ন হওয়ার আশ্বাস দেন তিনি।

উদ্বোধনকৃত প্রকল্পগুলো মধ্যে কাপ্তাই উপজেলাধীন রায় সাহেবের বৌদ্ধ বিহার নির্মাণ খরচ ৯০ লাখ টাকা। শ্রীশ্রী ত্রিপুরা সুন্দরী কালী বাড়ির গীতা শিক্ষা ভবন নির্মাণে খরচ হয়েছে ৩৫ লাখ টাকা।

এছাড়া নারানগিরিমুখ মসজিদুল আকসা ভবন নির্মাণ করা হয়েছে ৩২ লাখ টাকায়। ড্রাগন স্পোর্টিং ক্লাব নির্মাণ ব্যয় ২০ লাখ টাকা।

প্রকল্প উদ্বোধন শেষে নারানগিরি রায় সাহেবের বৌদ্ধ বিহারে এক উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর এমপি। উক্ত অনুষ্ঠান সভাপতিত্ব করেন, রায় সাহেব বৌদ্ধ বিহারের অধ্যক্ষ প্রদক্ষ ভিক্ষু। এসময় চিৎমরম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত পামোক্ষা মহাথেরসহ বিভিন্ন বিহারের ভিক্ষুরা উপস্থিত ছিলেন।

এসময় আরো উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য প্রশাসন ড.ইফতেকার আহমেদ (যুগ্ন সচিব), রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুই ছাইন চৌধুরী, দীপ্তিময় তালুকদার, কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মফিজুল হক, কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান, কাপ্তাই সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার রওশন আরা রব, চন্দ্রঘোনা থানার ওসি ইকবাল বাহার চৌধুরী, সাবেক জেলা পরিষদ সদস্য থোয়াইচিং মং মারমা, উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক ইব্রাহিম খলিল, ১নং চন্দ্রঘোনা ইউপি চেয়ারম্যান আক্তার হোসেন মিলন, ২নং রাইখালী ইউপি চেয়ারম্যান মংক্য মারমা, ৩নং চিৎমরম ইউপি চেয়ারম্যান ওয়েশ্লি মং চৌধুরী, ৫নং ওয়াগ্গা ইউপি চেয়ারম্যান চিরঞ্জিত তঞ্চঙ্গ্যা গণমাধ্যমকর্মীসহ গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

(আরএম/এসপি/সেপ্টেম্বর ২৪, ২০২২)