স্টাফ রিপোর্টার : রাজধানীর ধানমন্ডি এলাকায় সোমবার (২৬ সেপ্টেম্বর) একই স্থানে এবং প্রায় একই সময়ে পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি ও যুবলীগ। এ অবস্থায় ওইদিন ধানমন্ডি এলাকায় সব ধরনের রাজনৈতিক কর্মসূচি নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

জানা যায়, রাজধানীর ধানমন্ডির বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালের পাশে বিএনপি ও যুবলীগ পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা করেছে। এতে আইনশৃঙ্খলায় বিঘ্ন ঘটতে পারে- এমন আশঙ্কায় সভা-সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করে ডিএমপি।

রবিবার (২৫ সেপ্টেম্বর) রাতে ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একরাম আলী মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ধানমন্ডির ১৪ নম্বর রোডের বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালের সামনে বিএনপি ও আওয়ামী যুবলীগের পাল্টাপাল্টি কর্মসূচি ছিল। এলাকার শান্তি-শৃঙ্খলা ও জননিরাপত্তার স্বার্থে সব ধরনের সভা-সমাবেশ বন্ধ করতে উভয় পক্ষকে বলা হয়েছে।

ধানমন্ডি থানা পুলিশ জানায়, সোমবার বিকেল ৩টায় ধানমন্ডির বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালের পাশে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি সমাবেশ ডেকেছিল। এতে প্রধান অতিথি থাকার কথা ছিল বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর। তবে এর এক ঘণ্টা আগে অর্থাৎ দুপুর দুইটায় একই স্থানে যুবলীগেরও একটি সমাবেশ ছিল।

পুলিশের একটি সূত্রে জানা গেছে, গত বুধবার মুন্সিগঞ্জের মুক্তারপুর পুরনো ফেরিঘাট এলাকায় পুলিশ-বিএনপির মধ্যে সংঘর্ষ হয়। এতে শাওন নামে এক যুবদলকর্মী আহত হন ও পরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ ছাড়াও সম্প্রতি বিএনপির বেশ কয়েকটি সমাবেশে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসব ঘটনা বিবেচনায় নিয়ে সোমবার ধানমন্ডিতে সভা-সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(ওএস/এএস/সেপ্টেম্বর ২৬, ২০২২)