গৌরাঙ্গ দেবনাথ অপু, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা সদরে স্থাপিত গণ পাঠাগারটির নামকরণ সদ্য প্রয়াত নবীনগরের কৃতি সন্তান, বিশিষ্ট লেখক ও অর্থনীতিবিদ ড. আকবর আলী খানের নামে নামকরণ করার জোর দাবি জানানো হয়েছে।

আজ সোমবার সকালে দীর্ঘদিন জরাজীর্ণ অবস্থায় পড়ে থাকার পর উপজেলা প্রশাসনের উদ্যোগে পুনরায় সংস্কার শেষে এক সুধী সমাবেশে এটির উদ্বোধন করেন ইউএনও একরামুল ছিদ্দিক।

এসময় দৈনিক বাংলা ৭১ ও উত্তরাধিকার ৭১ নিউজের প্রতিনিধি গৌরাঙ্গ দেবনাথ অপু লাইব্রেরীটির নামকরণ ড. আকবর আলী খানের নামে করার জন্য উপজেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে এ দাবিটি পুনর্ব্যক্ত করেন।

এসময় উপজেলা পরিষদ সড়কে স্থাপিত লাইব্রেরীটির উদ্বোধনকালে আরও বক্তব্য রাখেন নবীনগর থানার ওসি সাইফুদ্দিন আনোয়ার, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. আহসান উল্লাহ, নবীনগরের কথার সম্পাদক ও দৈনিক বাংলা ৭১ এর বিশেষ প্রতিনিধি গৌরাঙ্গ দেবনাথ অপু, প্রেসক্লাবের সাবেক সভাপতি মাহাবুব আলম লিটন, সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কল্লোল, প্রেসক্লাবের বর্তমান সভাপতি জালাল উদ্দিন মনির, প্রধান শিক্ষক রেজাউল করিম সবুজ, সাংবাদিক মিঠু সূত্রধর পলাশ, কাউছার মিয়া, বিশিষ্ট ব্যবসায়ী শাহীন রেজা টিটু, মাওলানা শাহাদাৎ হোসেন, সংস্কৃতিকর্মী জামাল হোসেন পান্না, মো. জাকির হোসেন, প্রভাষক জাহিদুল হক, নাছিমা আক্তার স্মৃতি, সুভেন্দু চক্রবর্তী প্রমুখ। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু কামাল খন্দকার।

উদ্বোধনের পর ইউএনও একরামুল ছিদ্দিক বলেন,'আপনাদের সকলের সহযোগিতা থাকলে ইনশাল্লাহ, এই লাইব্রেরীটি আর কখনও বন্ধ হবে না। এটি চালু রাখতে যা যা করার দরকার আমি তার সবই করবো। ইতিমধ্যে একজন নারীকে নতুন 'লাইব্রেরীয়ান' পদে নিয়োগও দেয়া হয়েছে।

উল্লেখ্য, ১৯৮৬ সালে এই পাবলিক লাইব্রেরীটি তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বেলায়েত হোসেন এটি প্রতিষ্ঠা করেন। কিন্তু প্রতিষ্ঠার পর শুরুর দিকে কয়েক বছর এটি খোলা থাকলেও, এরপর নানা কারণে লাইব্রেরীটি বছরের পর বছর ধরে বন্ধ থাকে।

এ নিয়ে বিগত দিনে ফেসবুক সহ গণমাধ্যমে লাইব্রেরীটি চালু করার দাবী জানিয় বহু লেখালেখির পর অবশেষে গণ পাঠাগারটি পুনরায় সংস্কার ও মেরামত করে আজ এক সুধী সমাবেশে এটি চালু করলেন ইউএনও একরামুল ছিদ্দিক।
পাশাপাশি, লাইব্রেরীটির নামকরণ নবীনগরের কৃতি সন্তান, সদ্য প্রয়াত ড. আকবর আলী খান স্যারের নামে করার জন্য আমার পূর্বের দাবীটি আজও সুধী সমাবেশে ইউএনও মহোদয় বরাবর পুনর্ব্যক্ত করেছি।

এদিকে নবীনগরের আরেক কৃতি সন্তান, বিশ্ব বরেণ্য সঙ্গীতজ্ঞ সুরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁর ১৬০ তম জন্মোৎসব উপলক্ষে আগামি ৮ অক্টোবর একটি আলাউদ্দিন মেলা করার লক্ষে আজ দুপুরে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে একটি প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়।

ইউএনও একরামুল ছিদ্দিকের সভাপতিত্বে এতে স্থানীয় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।
সভায় আগামি ৮ অক্টোবর ওস্তাতজীর জন্মদিনে নবীনগর সদরে একদিন ব্যাপী আলাউদ্দিন মেলা করার সর্ব সম্মত সিদ্ধান্ত গৃহীত হয়।

(জিডি/এসপি/সেপ্টেম্বর ২৬, ২০২২)