বিশ্বজিৎ বসু, অস্ট্রেলিয়া : ভাল আছি ভাল থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখো/ দিও তোমার মালাখানি বাউলের এই মনটারে, আমার ভিতরে বাহিরে অন্তরে অন্তরে আছো তুমি হৃদয় জুড়ে। বাউল কবির ভিতর বাহির অন্তর জুড়ে চির হারিয়ে যাওয়া প্রিয়জনের মত প্রবাসী বাংলাদেশিদের ভিতর বাহির অন্তর এবং হৃদয় জুড়ে রয়েছে মাতৃভূমি বাংলাদেশ।তাই প্রবাসে বসে তারা বাংলাদেশের আনন্দে আনন্দিত হয়, বাংলাদেশের দুঃখে দুঃখী হয়।

বাংলাদেশের মেয়েরা যখন সাফ জয় করে শিরোপা নিয়ে বাসায় ফিরে সেই আনন্দে তারা আত্মহারা হয়, আবার দেশের যখন বন্যা কিম্বা নৌডুবিতে মানুষ দুর্বিপাকে পরে তখন ব্যাথিত হয়। সেরকম ভাবে গত মে মাসে পাহাড়ি ঢলে সিলেটে মে প্রলয়ঙ্করী বন্যা হয়েছিল তাতেও ব্যাথিত হয়েছিল পশ্চিম অস্ট্রেলিয়ার রাজধানী পার্থের প্রবাসী বাংলাদেশিরা।

বানভাসি মানুষের জন্য কিছু করার তাড়না থেকেই পার্থের জনপ্রিয় ব্যান্ড ধ্রুবক আয়োজন করে "ফ্লাড এইড কনসার্ট ফর বাংলাদেশ"। আয়োজন এবং প্রস্তুতি চলছিল সেই জুন মাস থেকে, একদিকে টিকেট বিক্রি অন্যদিকে রিহার্সাল। শোয়ের একমাস আগেই বিক্রি হয়ে যায় সব টিকেট।

গত ২৪ সেপ্টেম্বর শনিবার সন্ধ্যা সাতটায় কালামুন্ডা পারফরমিং আর্ট সেন্টারে অনুষ্ঠিত হয় সেই কনসার্ট। কনসার্টের শুরুতে অনুষ্ঠানের উপস্থাপিকা সামা মোস্তফা কামাল কনসার্টের উদ্দেশ্যে শ্রোতাদের সামনে তুলে ধরেন এবং বন্যার্তদের সাহায্যে এগিয়ে আসার জন্য সকলকে ধন্যবাদ জানান। এরপর ধ্রূবকের কর্ণধার এবং প্রধান ভোকালিস্ট আসিফ আক্কাসের কন্ঠে আল সাইফ আল সাদের আঁধারে তুমি গানটি দিয়ে শুরু হয় কনসার্ট। একে একে পরিবেশিত হয় রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর-ভাল আছি ভাল থেকো, আর্টসেলের-দুঃখ বিলাস, রেনেসাঁর-হৃদয়-কাদা মাটির মূর্তিনয়, ওয়ারফেজের পুর্ণতা, রাহুল দেব বর্মণের-মনে পড়ে রুবি রায়, বাপ্পা মজুমদারের-দিন বাড়ি যায়, রাজিব আহম্মেদের-পাগলা হাওয়ার তরে, মাইলসের-চাঁদ তারা সূর্য নও তুমি। এরপর কিছুক্ষণের জন্য ছিল চা বিরতি।

বিরতির পর ব্যান্ড ম্যানেজার কামাল পাশা কনসার্টের স্পন্সরদের নিয়ে মঞ্চে আসেন এবং তাদের হাতে ক্রেস্ট তুলে দেয়া হয়। শুরুতে আরিফ আক্কাসের লেখা এবং সুর করা ধ্রুবকের নিজস্ব গান "আজরাতে দুজনে" দিয়ে শুরু হয় কনসার্টের দ্বিতীয় পর্ব।এরপর শিল্পীরা একে একে গেয়ে শোনান আরো নয়টি জনপ্রিয় গান। আসিফ আক্কাসের সাথে দলে ভোকালিস্ট ছিল সঞ্জয় মিঠু, কাজী ইয়াছিন এবং জাহিদ আলম। তাদের সহযোগিতায় কীবোর্ডে ছিল আরিফ আক্কাস, গিটারে আতিক, বেসতৌসিফ আক্কাস, ড্রামে ধীরাজ কুমার এবং অক্টোপাডে অনুপ চক্রবর্তী।

ধ্রুবকের এই উদ্যোগে স্পন্সর হয়ে বন্যার্তদের সাহায্যে এগিয়ে এসেছে চ্যাম্পিয়ন ব্রোকার, লোড স্টার হোটেল, ফরচুনা এডভাইজরি গ্রুপ। ইভেন্টে পার্টনার ছিল ক্লিকবাজ ফটো, মেক ইট বাই জুন, ডট মিক্স, বঙ্গ কাপল আনটোল্ড।

(বিবি/এসপি/সেপ্টেম্বর ৩০, ২০২২)