নওগাঁ প্রতিনিধি : সারা দেশব্যাপী নিম্ন আয়ের মানুষের জন্য সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রি কার্যক্রম চালিয়ে আসছে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। তারই ধারাবাহিকতায় চলতি বছরের ২য় কিস্তিতে নওগাঁর রাণীনগর উপজেলার ১০হাজার ৭৪০টি পরিবার এই সুবিধা পাচ্ছে। এতে করে স্বস্তি ফিরেছে খেটে-খাওয়া নিম্ম আয়ের মানুষ ও  মধ্যবিত্ত পরিবারের সদস্যদের মাঝে। তবে এই টিসিবি পন্য ধারাবাহিক ভাবে মাসে একবার নয় একাধিকবার প্রদান করতে প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেছেন সুবিধাভোগীরা।  

জানা গেছে, রানীনগর উপজেলার ৮টি ইউনিয়নে ২০২২-২৩ অর্থবছরের ২য় কিস্তিতে নায্য মূল্যে টিসিবির পন্য বিক্রি কার্যক্রম চলছে। টিসিবির আওতায় সরকার অনুমোদিত ৪জন ডিলারের মাধ্যমে সঠিক তদারকিতে উপজেলার ১০হাজার ৭৪০টি কার্ডধারী পরিবার ৪০৫টাকার প্যাকেজে ২লিটার সয়াবিন তেল, ২ কেজি মসুর ডাল ও ১ কেজি চিনি পাচ্ছেন।

বর্তমানে মেসার্স সবুজ ভ্যারাইটি ষ্টোরের মালিক ডিলার প্রসেনজিৎ সরকারের মাধ্যমে উপজেলার পারইল ইউনিয়নের ১হাজার ৩শ’ ৫৬টি ও মিরাট ইউনিয়নের ১হাজার ২শ’ ৩৬টি পরিবার, মেসার্স আব্দুর রাজ্জাক এন্ড সন্স এর মালিক ডিলার মোল্লা মো: আব্দুর রাজ্জাকের মাধ্যমে গোনা ইউনিয়নের ১হাজার ৩শ’ ১১টি ও কালিগ্রাম ইউনিয়নের ১হাজার ৩শ’ ৩৪টি পরিবার, মেসার্স সরকার ট্রেডার্সের মালিক ডিলার নিরঞ্জন সরকারের মাধ্যমে খ: রাণীনগর ইউনিয়নের ১হাজার ৫শ’ ১৯টি ও একডালা ইউনিয়নের ১হাজার ৩শ’ ২৫টি পরিবার এবং মেসার্স দেবনাথ ষ্টোরের মালিক ডিলার দেবব্রত দেবনাথের মাধ্যমে কাশিমপুর ইউনিয়নের ১হাজার ৩শ’ ৩৭জন ও বড়গাছা ইউনিয়নের ১হাজার ৩শ’ ২২টি পরিবার এই সুবিধা পাচ্ছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হুসেইন বলেন, নিম্ম আয়ের মানুষের মাঝে সরকারের সাশ্রয়ী মূল্যে টিসিবির মাধ্যমে এই পন্য বিক্রির কার্যক্রম সত্যিই এক যুগান্তকারী পদক্ষেপ। সরকারের নির্দেশনা মোতাবেক প্রতিটি ইউনিয়নে একজন করে ট্যাগ অফিসারের মাধ্যমে কার্ডধারী পরিবারের মাঝে এই পন্য বিক্রি করা হচ্ছে। টিসিবির পন্য যাতে কোন ভাবেই কালোবাজারে বিক্রি করা না হয় এবং ওজনে কম দেয়া না হয় সেই বিষয়ে প্রত্যক ট্যাগ অফিসার, ইউপি চেয়ারম্যান, ডিলারসহ সংশ্লিষ্ট সকল ব্যক্তিদের কঠোর ভাবে নির্দেশ প্রদান করা হয়েছে। যদি কারো বিরুদ্ধে টিসিবি পন্য বিক্রির বিষয়ে কোন প্রকারের অনিয়মের অভিযোগ পাওয়া যায় তাহলে তা তদন্ত সাপেক্ষে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

(বিএস/এসপি/সেপ্টেম্বর ৩০, ২০২২)