এস এ সাদিক, মেহেরপুর : মেহেরপুর জেলায় কুষ্ঠরোগের বর্তমান চিত্র এবং কুষ্ঠ আক্রান্ত ব্যক্তিদের সহায়তা প্রদান করা হয়। আজ শনিবার সকালে মেহেরপুর কমিউনিটি সেন্টারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মেহেরপুর জেলার জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিরেক্টর এমবিডিসি ডিজিএইচএস অধ্যাপক ডাঃ সাকিল আহম্মদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর জেলার সিভিল সার্জন ডাঃ মোঃ জওয়াহেরুল আলম সিদ্দিকী, জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারন সম্পাদক এডভোকেট ইব্রাহিম শাহিন প্রমুখ উপস্থিত ছিলেন।

মেহেরপুরে গত কয়েক বছরে প্রায় ৫০০ নতুন কুষ্ঠরোগী সনাক্ত হয় । সরকারী তথ্যমতে বর্তমানে মেহেরপুর জেলা কুষ্ঠরোগের রেডজোন হিসেবে অন্তর্ভুক্ত। যে সমস্ত জেলায় প্রতি ১ লাখ মানুষের মধ্যে বছরে ৫ এর অধিক নতুন রোগী চিহ্নিত হয়, সেই সমস্ত জেলাকে রেডজোন হিসেবে অন্তর্ভূক্ত করা হয় । মেহেরপুর সহ বাংলাদেশের মোট ১২টি জেলা রেডজোন হিসেবে চিহ্নিত করা হয়েছে।

কুষ্ঠরোগ নিয়ন্ত্রণে সালোম ও দি এসি মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ, স্থানীয় স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় কুষ্ঠরোগ নিমূর্নে কাজ করে যাচ্ছে। মাঠ পর্যায়ে স্বাস্থ্য বিভাগের সকল কর্মীগণ যদি কুষ্ঠ সম্পর্কে জানে ও প্রাথমিক ভাবে রোগী চিহ্নিত করতে পারে তবে এর কারনে প্রতিবন্ধীতার হার কমবে ও সামাজিক কুসংস্কার অনেকাংশে দূরীভূত হবে। বক্তারা এই মর্মে আশা প্রকাশ করেন যে অচিরেই কুষ্ঠজনিত সামাজিক সমস্যা দূর হবে ও রোগাক্রান্ত মানুষেরা পূর্ণ মানবিক মর্যাদা নিয়ে সমাজে বসবাস করতে সক্ষম হবে।

মাননীয় প্রতিমন্ত্রী আয়োজকদের পক্ষথেকে ১২ জনকুষ্ঠ আক্রান্ত ব্যাক্তিকে ছাগল ও সেলাইমেশিন বিতরণ করেন এবং কুষ্ঠ আক্রান্ত ব্যাক্তিদের নিয়ে গঠিত ফেডারেশনে ২০ হাজার করে ২ জনকে চেক প্রদান করা হয়। এই অনুষ্ঠানের আয়োজন করেন সালোম, মেহেরপুর এবং 'দি লিপ্রসি মিশন ইন্টারন্যাশনাল বাংলাদেশ'।

(এস/এসপি/অক্টোবর ০১, ২০২২)