আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : যৌতুক না দেয়ায় নগরীর ভাটিখানা এলাকার গৃহবধূ মোর্শেদা আক্তার সাথীকে আগুনে পুড়িয়ে হত্যার প্রতিবাদ এবং ঘটনার সাথে জড়িতদের বিচার দাবিতে নগরীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বেলা ১১টায় সদর রোডে জেলা সমাজতান্ত্রিক মহিলা ফোরাম ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) জেলা কমিটির আয়োজনে এ কর্মসূচী অনুষ্ঠিত হয়। ঘন্টাব্যাপী মানববন্ধন চলাকালীন সময় অনুষ্ঠিত সমাবেশে বক্তারা ঘটনার সাথে জড়িত ননদ লুনা আক্তার ও ননদের ছেলেসহ তিনজনকে গ্রেফতার দাবি করেন।

বক্তারা বলেন, ২০১১ সালে সাথী ও রানার বিয়ের পর জানতে পারে রানার আগে একটি বিয়ে রয়েছে ও তিনি মাদক ব্যবসায়ী। তারপরেও সংসার টিকিয়ে রাখতে সাথী সব কিছু সহ্য করে আসছিলেন। এরইমধ্যে স্বামী রানা মাদক মামলায় কারাগার থেকে জামিনে বেরিয়ে ব্যবসার জন্য দুই লাখ টাকা যৌতুক দাবি করে। এনিয়ে প্রায়ই সাথীকে নির্যাতন করা হয়। পরবর্তীতে সেপ্টেম্বর মাসের প্রথম দিকে সাথী আদালতে মামলা দায়ের করেন। এরপর গত ২৩ সেপ্টেম্বর দিবাগত রাতে ননদ লুনা ও ননদের ছেলেসহ তিনজনে সাথীর শরীরে কেরোসিন দিয়ে আগুন ধরিয়ে দেয়। এতে তার শরীরের ৩০ ভাগ পুড়ে যায়। পরে শ্বশুর বাড়ির লোকজনে তাকে (সাথী) শেবাচিম হাসপাতালে ফেলে রেখে পালিয়ে যায়। পরে ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় গত ৩০ সেপ্টেম্বর সাথী মৃত্যুর কোলে ঢলে পরেন।

নিহত মোর্শেদা আক্তার সাথীর ভাই নজরুল ইসলাম জানান, শরীরে আগুন দেয়ার পর তিনি (নজরুল) বাদী হয়ে হত্যা চেষ্টা চেষ্ঠার অভিযোগে একটি মামলা দায়ের করেছিলেন। পরবর্তীতে তার বোন সাথীর মৃত্যুর পর থানায় দায়ের করা পূর্বের মামলাটি হত্যা মামলা হিসেবে এজাহারভূক্ত করা হয়। ঘটনার পর থেকে অভিযুক্তরা পলাতক থাকায় পুলিশ এখনও কাউকে গ্রেফতার করতে পারেননি।

মাববন্ধন ও বিক্ষোভ মিছিলের পূর্বে অনুষ্ঠিত সমাবেশে জেলা সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সহ-সভাপতি মাফিয়া বেগমের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় সহসাধারণ সম্পাদক ইমাম হোসেন খোকন, জেলা বাসদের সদস্য দুলাল মল্লিক, মানিক হাওলাদার, মহিলা ফোরামের সদস্য শানু বেগম, নিহত গৃহবধূর ভাই নজরুল ইসলাম প্রমুখ।

(টিবি/এসপি/অক্টোবর ০২, ২০২২)