দীপক চন্দ্র পাল, ধামরাই : দেবী রূপে সাজিয়েছে মিষ্টি চক্রবর্তীকে।চোখে কাজল  রূপ সজ্জায় পরিপাটি করে সাজানো, চন্দন ফুটা কপালে, ফুলের মালা আর পায়ে আলতা দিয়ে যেন দূর্গা মায়েরই আদলে সাজিয়েছে ধামরাইয়ের ৬ বছরের মিষ্টি চক্রবর্তীকে।

মন্দিরে উপবিষ্ট করে ঢাক-ঢোল কাসর ঘন্টা আর বাদ্যের সাথে শংখ ধ্বনি ও আগত ভক্ত নারীদের উলু ধ্বনিতে মূখরিত জয়ে উঠে বকুল তলা বাসুদেব মন্দিরে কমিটির আয়োজনে অুনষ্ঠিত দুর্গা পূজা মন্ডপস্থল।

ধামরাইয়ে বাসুদের মন্দিরের সাধারন সম্পাদক সুমন বণিক বলেন পাচ শত বছরের পুরোনো ঐতিহ্যবাহী বাসুদেব মন্তির কমিটির উদ্যোগে প্রতি বছর মহাঅষ্টমী পুজার দিন এই কুমারী পুজার আয়োজন করে থাকি।অসংখ্য ভক্তবৃন্দের আগমনে উৎসব মুখর পরিবেশ বিরাজ করে।সরকার আমদের প্রতি মন্দিরে প্রতিবারের মকো এবারো ৫০০ কেজি করে টাল বরাদ্দ দিয়েছেন।প্রশাসনিক সকল ধরনে আইন শৃংখলা বিষয়ে সার্বিক নিরাপত্তা দিয়ে থাকেন। ধামরাই থানার ওসি আতিকুর রহমান তিনি নিজেও প্রতিটি মন্দির পরিদর্শন করে খোজ খবর রাখছেন।

কুমারী পূজা শেষে দেবী দূর্গা সাজে কুমারী পূজায় অংশ নেওয়া মিষ্টিকে আরতি শেষে ভক্তদের শুভাশিষ প্রদান করে। উপচে পড়া ভক্ত দর্শনার্থীদের ঢল মহা আনন্দ উৎসব এখন ধামরাইয়ের প্রতিটি পূজা মন্ডপে।এবার ঢাকা ধামরাইয়ে ২০৩ টি পুজা মন্ডপে শারদীয় পুজা উৎসবের আয়োজন হয়েছে।

আর প্রবাহমান কালের গতিতে ও ঋতুচক্রের আর্বতে প্রতি বছরের ন্যায় এবারো শরৎ এসেছে আগমনী বার্তা নিয়ে।আসুরিক শক্তি যখন মানবিক শক্তিকে পদদলিত করে.তখনই সর্ব শক্তিমান বিশ্ব স্রষ্টা আর্বিভূত হন ঈশ্বর রূপিণী মহামায়া মা দূর্গা রূপে। ভক্তরা সকলে মায়ের কাছে পেয়ে প্রার্থনা করেছেন আমাদের দেশ যেনো সংঘাত মুক্ত থাকে, সকলেই যেনো মিলে মিশে ভালো থাকি।

সেই ধরা ধামে সন্তানেরা মাকে কাছে পেয়ে হয়েছে মনমুগ্ধ ও আত্মহারা সকল ভক্তকুল। সবার কন্ঠে ধ্বনিত হয়“যা দেবী সর্বভূতেষু মাতৃরূপেণ সংস্থিতা,নমতৈস্যৈ নমঃতৈস্য নমস্তস্যৈ নমোঃ নমোঃ”। মাতৃ পূজার এই আযোজনকে ঘীরে ধামরাইয়ের সকল ভক্ত পূজারীরা দেশ ও জাতির মঙ্গল কামনায় আজ মহা অষ্টমি পূজায় ব্রতি হয়েছেন।

সকাল থেকেই ব্যাপক উৎসাহ উদ্দিপনায় শুরু হয়েছে শারদীয়া উৎসবের প্রধান আয়োজন মহা অষ্ঠমি পূজা। কুমারী পুজার আয়োজনে ধামরাইয়ে পূজারীদেরও মধ্যে উৎসাহ আনন্দ বিরাজ করছে।
প্রতিবারের মত ধামরাইয়ের কায়েত পাড়ার বকুল তলায় বাসুদেব মন্দির কমিটি আয়োজিত মহা অষ্ঠমি পূজায় অনুষ্ঠিত হয় “কুমারীপূজা ”।

এছাড়া ধামরাইয়ে ২০৩ টি মন্ডপেই পূজারীদের ভীড় মহা উৎসব আনন্দ কোলহল মূখর গোটা ধামরাই।

(ডিসিপি/এএস/অক্টোবর ০৩, ২০২২)