রাজন্য রুহানি, জামালপুর : জামালপুরে দুই দিনব্যাপী সাহিত্যমেলা করার জন্য এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনে ১৯ ও ২০ অক্টোবর অনুষ্ঠিত হবে এ সাহিত্যমেলা।

মঙ্গলবার (৪ অক্টোবর) বেলা ৩টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় এই প্রস্তুতি সভা। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক শ্রাবস্তী রায়।

সভায় দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন বিশিষ্ট কবি জামালপুর জেলা পরিষদের নির্বাচনে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত চেয়ারম্যান আইনজীবী মুহাম্মদ বাকী বিল্লাহ। অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন অতিরিক্ত জেলা নির্বাহী হাকিম আব্দুল্লাহ আল মামুন, জেলা আওয়ামী লীগের সহসভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা প্রমুখ। সভায় অংশ নেয়া অর্ধশতাধিক কবি, সাহিত্যিক, নাট্যকার ও সংস্কৃতিকর্মীরা নানা মতামত তুলে ধরেন।

সাহিত্যমেলার উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর সাবেক মূখ্য সচিব আবুল কালাম আজাদ। এছাড়া অতিথি হিসেবে বিশিষ্টি কবি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি মুহাম্মদ সামাদ, বিশিষ্ট লেখক ও মুক্তিযুদ্ধ গবেষক বীরমুক্তিযোদ্ধা হারুন হাবীবসহ জামালপুরের খ্যাতিমান লেখকদের আমন্ত্রণ জানানো হবে। এছাড়া জামালপুরের কবি, সাহিত্যিক যারা দেশের বিভিন্ন অঞ্চলে জীবীকার তাগিদে বাস করছেন তাদের তালিকা করে আমন্ত্রণ জানানোর পদক্ষেপ নেয়া হবে। এক্ষেত্রে ফেসবুকসহ অন্যান্য গণমাধ্যমে ব্যাপক প্রচারণার উদ্যোগ নেয়া হবে।

সাহিত্যমেলা সফল করতে বেশ কয়েকটি উপকমিটি গঠন করা হয়। প্রত্যেক উপকমিটির আহ্বায়ক তাদের সদস্যদের নিয়ে আলাদা আলাদা সভা করবেন। সার্বিক প্রস্তুতি বিষয়ে তদারকি করবেন অতিরিক্ত জেলা নির্বাহী হাকিম আব্দুল্লাহ আল মামুন বাবু। এছাড়া জেলা প্রশাসক শ্রাবস্তী রায় ও আইনজীবী বাকী বিল্লাহ প্রস্তুতির অগ্রগতি নিয়ে নিবিড় পর্যবেক্ষণ করবেন বলে সভা থেকে জানা যায়।

দুই দিনের সাহিত্যমেলায় উদ্বোধনী অনুষ্ঠানসহ ৭টি পর্বে ভাগ করা হয়েছে। স্থানীয় লেখকদের প্রকাশিত গ্রন্থের ওপর আলোচনা, কবিতা পাঠ ও আবৃত্তি, গল্প পাঠ, বাঁশি ও সংগীত পরিবেশন ইত্যাদি।

(আরআর/এএস/অক্টোবর ০৫, ২০২২)