এসকে সুলতান, আশুলিয়া : জন্মের পরে একটি নবজাতকের জন্য  মায়ের কোল সবচেয়ে  নিরাপদ আশ্রয়স্থল হলেও সেখানে জায়গা হয়নি নবজাতক ছেলে জায়ানের। তার জন্মের পরেই হাসপাতাল ত্যাগ করেন তার বাবা-মা। তাই তার নামটাও দেওয়া হাসপাতালের নার্স মুসফিকা জাহান জিমের। তাই দেড়মাস ধরেই মা-বাবা ছাড়াই আশুলিয়ায় গনি জেনারেল হাসপাতালে পালিত হচ্ছে জায়ান।

মঙ্গলবার (৫ অক্টোবর) বেলা সাড়ে ১১ টার দিকে আশুলিয়ার পল্লীবিদ্যুৎ এলাকার গণি জেনারেল হাসপাতালে গিয়ে দেখা মিলে ফুটফুটে নবজাতক জায়ানের।

হাসপাতাল কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, গত ১৮ আগস্ট দুপুরে সিজারের মাধ্যমে জন্ম হয় জায়ানের। জন্মের পর তার মা-বাবা তাকে না নিয়ে হাসপাতাল ত্যাগকরে চলে যায়। তারপর থেকে হাসপাতাল কর্তৃপক্ষ তার দেখভাল করছেন। এখন পর্যন্ত সে সম্পূর্ণ সুস্থ আছে বলে জানান তার চিকিৎসক।

তার পরিচর্যায় থাকা নার্স মাফিয়া বেগম বলেন, জন্মের পর থেকে আমরা তিন-চারজন মিলে তার পরিচর্যা করছি। তাকে নিয়মিত দুধ খাওয়ানো হচ্ছে। তাকে পালতে আমাদের অনেক ভালো লাগছে।

এ বিষয়ে ডা. কাজী দিলখুশা আহমেদ বলেন, আমি এই নবজাতককে আমাদের সন্তানের সত করে পালছি। তার পরিচর্যার ব্যাপারে বিন্দু মাত্র গাফিলতি হচ্ছে না। জন্মের পর থেকে এখন পর্যন্ত সে সম্পূর্ণ সুস্থ আছে।

এ বিষয়ে আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) আব্দুর রশিদ বলেন, আমরা এ ধরনের ঘটনার ক্ষেত্রে সমাজ সেবা কর্মকর্তাদের সাথে নিয়ে কাজ করি। এই নবজাতকের বিষয়েও তাদেরকে সাথে নিয়ে আমরা পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।

এ বিষয়ে সাভার উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোহাম্মদ শীবলীজ্জামান বলেন, এ ধরনের কোনো তথ্য আমাদের কাছে নাই। আপনি সম্পূর্ণ তথ্য দিন, আমরা হাসপাতাল কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।

(এসকেএস/এএস/অক্টোবর ০৫, ২০২২)