নওগাঁ প্রতিনিধি : ২০২১-২২ অর্থ বছরে জন্ম ও মৃত্যু নিবন্ধনে নওগাঁ সারাদেশের মধ্যে দ্বিতীয় তম। এছাড়াও জেলায় জন্ম নিবন্ধনে ৭৮ ভাগ ও মৃত্যু নিবন্ধনে ৯১ ভাগসহ গড় ৮৪ ভাগ নিবন্ধন করা হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১২টায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবসের আলোচনা সভায় এ তথ্য জানানো হয়। জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবসের এবারের প্রতিপাদ্য ছিল ‘নির্ভুল জন্ম-মৃত্যু নিবন্ধন করব, শুদ্ধ তথ্যভান্ডার গড়ব’।

স্থানীয় সরকারের উপ-পরিচালক উত্তম কুমার রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান পিএএ। এসময় ডেপুটি সিভিল সার্জন ডা: মুনির আলী আকন্দ, জেলা শিক্ষা অফিসার লুতফর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সিদ্দিক মো: ইউনুস রেজা প্রমুখ বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, জন্ম-মৃত্যু নিবন্ধন আইন অনুযায়ী শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে নিবন্ধন, কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে। দ্রুত নাগরিক সেবা প্রদান এবং গ্রহণের জন্য জন্ম ও মৃত্যু নিবন্ধন আবশ্যক। যে কোন ব্যক্তির নিবন্ধন হয়ে থাকলে তাৎক্ষণিক যেকোনো সেবা প্রদান সহজ হবে।

তিনি আরও বলেন, সাধারণ মানুষকে জন্ম ও মৃত্যু নিবন্ধনে উৎসাহী করে তুলতে হবে। জন্ম-মৃত্যু নিবন্ধনের সময় খেয়াল রাখতে হবে যাতে তথ্য ভুল না হয়। এছাড়াও জন্ম-মৃত্যু নিবন্ধন করতে এসে যেন কেউ হয়রানির শিকার না হয় সেদিকেও সবাইকে খেয়াল রাখার আহবান জানান তিনি। সভায় বিভিন্ন সরকারি দপ্তরের কর্মাকর্তা, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব ও গ্রাম পুলিশরা উপস্থিত ছিলেন। একই সঙ্গে জেলার সকল উপজেলায় অনুরুপ সভা অনুষ্ঠিত হয়।

(বিএস/এসপি/অক্টোবর ০৬, ২০২২)