সোহেল রানা, শেরপুর : বিএনপির ময়মনসিংহ বিভাগীয় সমাবেশ শনিবার (১৫ অক্টোবর) দুপুরে অনুষ্ঠিত হচ্ছে। ময়মনসিংহ পলিটেকনিক্যাল ইনস্টিটিউট মাঠে এ সমাবেশ হবে। এতে যোগ দিতে সকাল থেকে বিভিন্ন জেলার নেতাকর্মীরা ময়মনসিংহের পথে যাত্রা করেন। তবে বিএনপির বিভাগীয় সমাবেশের আগে শেরপুর-ঢাকা রুটে বাস চলাচল বন্ধ আছে। এতে বিএনপির নেতা–কর্মীদের পাশাপাশি সাধারণ যাত্রীরা দুর্ভোগে পড়েছেন। তবে সমাবেশে যোগ দেওয়ার জন্য আজ শনিবার সকাল থেকে বিএনপির অঙ্গসংগঠনের নেতা–কর্মীরা ব্রহ্মপুত্র নদ দিয়ে ট্রলারে করে ময়মনসিংহে যাচ্ছেন।

এদিকে বাস বন্ধ থাকায় অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ সিএনজি চালকদের বিরুদ্ধে।

বিএনপির দলীয় সূত্রে জানা গেছে, আজ শনিবার সকাল নয়টার কাছাকাছি সময়ে শেরপুর শহরের বিভিন্ন স্থান থেকে ছাত্রদলের নেতা–কর্মীরা অটোরিকশায় করে উপজেলার ব্রহ্মপুত্র নদের সাতপাকিয়া ঘাটে যাচ্ছেন। সেখান থেকে নেতা–কর্মীরা ইঞ্জিনচালিত নৌকায় (ট্রলারে) ময়মনসিংহের দিকে যাচ্ছেন। সকাল নয়টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত অন্তত ১২ টি ট্রলার ময়মনসিংহের উদ্দেশে ছেড়ে গেছে বলে জানিয়েছেন জেলা বিএনপির সহসভাপতি মোখলেছুর রহমান।

বিএনপির এ নেতা গণমাধ্যমকে বলেন, বিএনপির নেতা–কর্মীরা যেন ময়মনসিংহে সমাবেশে যোগ দিতে না পারেন, সে জন্য বাস মালিক সমিতি বাস চলাচল বন্ধ রেখেছেন। এ ঘটনার জন্য তিনি তীব্র নিন্দা জানান। তবে যেকোনো উপায়ে বিএনপির নেতা–কর্মীরা সমাবেশে যোগ দেবেন বলে তিনি দৃঢ় আশা ব্যক্ত করেন।

নদী পথে সমাবেশের পথে বিএনপির একাধিক নেতাকর্মী মুঠোফোনে জানান, গণপরিবহন বন্ধ করে চেষ্টা করা হয়েছে সমাবেশে নেতাকর্মীর সংখ্যা কমে যাক। কিন্তু বিএনপির নেতাকর্মীরা দলকে ভালোবেসে পায়ে হেঁটে, নদীপথে ট্রলার ও নৌকাযোগে আসছেন।

নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবি, জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ এবং পুলিশ ও দুর্বৃত্তদের গুলিতে বিএনপি কর্মীদের মৃত্যু, হামলা ও মিথ্যা মামলার প্রতিবাদে শনিবার দুপুর ২টায় ময়মনসিংহে বিভাগীয় সমাবেশের ডাক দিয়েছে বিএনপি।

এদিকে জেলা বাস কোচ মালিক সমিতি সূত্রে জানা গেছে, ময়মনসিংহে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষের আশঙ্কায় নিরাপত্তার স্বার্থে আজ সকাল থেকে শেরপুর-ময়মনসিংহ-ঢাকা মহাসড়কে বাস চলাচল বন্ধ রাখা হয়েছে। সকালে শহরের গৌরীপুর এলাকার পৌর বাস টার্মিনাল ঘুরে দেখা যায়, শেরপুর-ঢাকা রুটে চলাচলকারী সোনার বাংলা বাস কাউন্টারটি বন্ধ রয়েছে। এই পরিবহনের বাসগুলো টার্মিনাল এলাকায় সারিবদ্ধভাবে থেমে আছে। বাস বন্ধের বিষয়টি বেশির ভাগ যাত্রীরাই জানেন না। তাই বাস টার্মিনালে এসে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন।

(এসআর/এসপি/অক্টোবর ১৫, ২০২২)